Friday, March 20th, 2020




আড়াই হাজার প্রবাসীকে খুঁজছে ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগ

সাম্প্রতিককালে বিভিন্ন দেশ থেকে ময়মনসিংহে জেলায় নিজ নিজ বাড়িতে ফিরেছেন প্রায় ৩ হাজার প্রবাসী। কিন্তু এদের মাঝে প্রায় ৫০০’র মতো প্রবাসীর অবস্থান সনাক্ত করতে পেরেছে জেলা স্বাস্থ্য বিভাগ। বাকী প্রায় আড়াই হাজারের অবস্থানই অজানা রয়ে গেছে। এসব প্রবাসী নিয়ে উদ্বেগ আর উৎকণ্ঠায় আছেন ময়মনসিংহের প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং সচেতন নাগরিকরা।

এদিকে জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এসব প্রবাসীর অবস্থান জানার জন্য তারা ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন করছেন। সব সময় তারা বিভিন্ন এলাকাতে যোগাযোগ রাখছেন। এতে সুফলও মেলছে অনেক ক্ষেত্রে।

তবে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, অনেক প্রবাসীর ঠিকানাও ভুয়া। এতেও তারা সমস্যাতে আছেন। এদিকে সর্বশেষ তথ্যনুযায়ী জেলায় কোয়ারন্টিনে আছেন ৩০৯ জন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ময়মনসিংহ জেলাতে প্রবাসীর সংখ্যা অন্য জেলার তুলনায় কম। কিন্তু এবার করোনার প্রভাবে বিভিন্ন দেশ আক্রান্ত হওয়ায় জেলার প্রবাসী পরিবারগুলোর মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেক পরিবার তাদের সদস্যদের দেশে ফিরে আসার আহ্বান জানায়। আতঙ্কে অথবা অন্যান্য কারণে অনেক প্রবাসী বাড়িতে ফিরে আসা শুরুও করেন। কিন্তু প্রবাসীদের অনেকেই বাড়ি ফিরে আসলেও কোয়ারেন্টিনের নিয়ম মেনে চলছেন না। প্রশাসন তাদের ব্যাপারে খোঁজ-খবর নেওয়া শুরু করলেও তাদের অনেকের ঠিকানা ভুয়া হওয়ায় প্রশাসনও বিপাকে পড়েছে। এছাড়া সরকারি ঘোষণা মোতাবেক প্রবাসীরা বাড়ি ফিরলে স্থানীয় প্রশাসনকে জানানোর নিয়ম থাকলেও তাও মানছেন না অনেক প্রবাসী।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, আজ শুক্রবার পর্যন্ত জেলায় প্রায় ৩ হাজার প্রবাসী বাড়িতে এসেছেন। তাদের মাঝে ৫০০ জনকে সনাক্ত করা গেছে। বাকীদের সনাক্তের চেষ্টা চলছে।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন ডা. একে এম মশিউল আলম বলেন, তারা প্রতিটি প্রবাসীর সন্ধানে মাঠে আছেন। স্থানীয় পর্যায়ে কমিটি করেছেন। এতে সুফল মিলছে। তবে অনেকের ঠিকানা ভুয়া হওয়াতে তারা বিপাকে পড়ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ