Wednesday, June 16th, 2021




ফের নদী ভাঙন : আতঙ্কে দুই ইউনিয়নবাসী

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার নদী তীরবর্তী ইউনিয়ন দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের হাজারের বেশি পরিবার ভাঙন আতঙ্কে দিন পার করছে। ভাঙন আতঙ্কে অন্তত শতাধিক পরিবারের বেশি অন্যত্র সরে গেছে। পানি বৃদ্ধি পাওয়ায় সাথে নদীতে তীব্র স্রোতের কারনে ভাঙনও বেড়েছে। এই দুই ইউনিয়ন পরিষদের তথ্য মতে গত বছর ভাঙন আতঙ্কে বসতভিটা, জমি ছেড়েছেন প্রায় দেড় হাজারের মত পরিবার। এ বছরো ভাঙন আতংকে আছে আরো দুই হাজার পরিবারের মত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার দৌলতদিয়া থেকে দেবগ্রাম ইউনিয়নের মুন্সী পাড়া, আজিজ সরদার পাড়া ও দেবগ্রামের নদী তীরবর্তী এলাকা , অন্তরমোর পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার এলাকা জুড়ে ভাঙনের সৃষ্টি হয়েছে। ফলে এই এলাকার নদী তীরবর্তী অনেকটা ফাঁকা হয়ে গেছে। প্রতি বছর বর্ষার পানি বাড়লে ও পানি কমলে শুরু হয় নতুন করে ভাঙনের আতঙ্ক। তাই অনেক পরিবার বসতভিটা ফেলে অন্যত্র যাচ্ছে। জায়গা না থাকায় এখনো নদী পাড়ে রয়েছে কিছু পরিবার। পৈত্রিক ভিটা ও শেষ স্মৃতিচিহৃ কবরস্থান ধরে রাখার চেষ্টা করছেন।

দেবগ্রাম ইউনিয়নের বাসিন্দা শাহজাহান সেক বলেন, এ পর্যন্ত ৩ ভাঙন পেড়িয়ে এই খানে এসেছি। আগে বাড়ি ছিলো বেতড়ের চরে সেই খানের বসতবাড়ি জমি সব নদীতে গিলে খেয়েছে, আবার এখন ভয়ে আছি এই খান থেকেও না চলে যেতে হয়। জমিজমা তো সবই নদীতে চলে গেল। যাও আছে তাও যদি চলে যায় তাহলে রাস্তায় থাকা ছাড়া উপায় নাই।

দৌলতদিয়া ইউনিয়নের বাসিন্দা কাদের ব্যাপারী বলেন, প্রতি বছর নদী ভাঙনে বিলীন হচ্ছে নদী তীরবর্তী এলাকা, এই ভাঙন রোধে এখন পর্যন্ত কোন স্থায়ী সমাধান দেখিনি, নদী ভাঙন শুরু হলে জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করা হয়। এই ভাবে আর কতদিন, ছোট থেকে এই সব দেখছি। আমরা চাই এর স্থায়ী ব্যবস্থা, যাতে আমাদের বার বার এই ভাঙনে ক্ষতিগ্রস্থ হতে না হয়।

গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী বলেন,
গোয়ালন্দের মানচিত্র থেকে দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়ন হারিয়ে যেতে বসেছে, ভাঙনরোধে দ্রুত পদক্ষেপ না গ্রহণ করলে হয়তোবা এই দুই ইউনিয়ন নাও থাকতে পারে।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজিজুল হক খান মামুন বলেন, ভাঙন প্রতিরোধে ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে, পানি উন্নয়ন বোর্ডের প্রধান নিজে এসে ঘাট এলাকা পরিদর্শন করেছেন। ফেরিঘাট এলাকায় উপজেলা প্রশাসনের তত্ত্ববধানে ভাঙন ঠেকাতে জিওব্যাগ ফেলা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ