Saturday, February 27th, 2021




মুশতাক হত্যার প্রতিবাদে সিলেটে বিক্ষোভ সমাবেশ

‘ডিজিটাল নিরাপত্তার নামে কালো আইনে কারাবন্দী লেখক-উদ্যোক্তা মুশতাক আহমেদকে হত্যার দায় সরকারের’, শ্লোগানে সিলেটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সিলেটের নাগরিক মোর্চা ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’।

মুশতাক হত্যার বিচার ও মুক্ত হোক মতপ্রকাশের স্বাধীনতা— এই দুই দাবি নিয়ে আজ শনিবার বিকেল ৫টায় নগরীর চৌহাট্টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়।

জিন্দাবাজার পয়েন্ট ঘুরে মিছিলটি নিয়ে শহীদ মিনারে ফিরে এসে প্রতিবাদ সমাবেশ করেন বিক্ষোভকারীরা। সমাবেশে উদীচী শিল্পী গোষ্ঠী সিলেটের সভাপতি এনায়েত হোসেন মানিক এবং ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’র পক্ষে আব্দুল করিম কিম ও দেবাশীষ দেবু বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা বলেন, সমালোচনার ভয়ে সরকার সব ধরণের কথা বলার অধিকারকে হরণ করতে চায়। মুশতাকের মতো মানুষদের কারাগারে আটকে রেখে হত্যা করা হয়েছে এবং রাষ্ট্রই তাকে হত্যা করেছে।

বক্তারা এই হত্যার ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের বিচারের মুখোমুখি করার দাবি জানান। তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার মুশতাকের জামিন আবেদন ছয় বার বাতিল করে কারাগারে রেখে হত্যা করা হয়েছে। এই আইন করে সরকার সাধারণ নাগরিকের কথা বলার স্বাধীনতা কেড়ে নিয়েছে।

সমাবেশে বক্তারা এ আইনে গ্রেপ্তার কার্টুনিস্ট কিশোরসহ সবাইকে মুক্তি দিয়ে আইনটি বাতিলের দাবি জানান।

প্রতিবাদ সমাবেশ শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় শহীদ মিনার প্রাঙ্গণে নাটক ‘অ(বাক)’ পরিবেশন করে নাট্য সংগঠন ‘নগরনাট’। নাটকে প্রতীকীভাবে ডিজিটাল নিরাপত্তা আইনের কঠোর বাস্তবতা তুলে ধরে এর অপপ্রয়োগের বিষয়টি প্রকাশ করে এই ‘কালো আইন’ বাতিলের দাবি জানানো হয়।

নগরনাটের এই আয়োজনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী ও গণজাগরণ মঞ্চ সিলেটের সংগঠক রাজীব রাসেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ