Sunday, February 21st, 2021




সাংবাদিক মুজাক্কির হত্যা: নোয়াখালীতে খুনির গ্রেপ্তার দাবিতে মানবন্ধন

নোয়াখালীতে পৌরমেয়র আবদুল কাদের মির্জার অনুসারীদের সঙ্গে আওয়ামী লীগের একাংশের নেতাকর্মীদের সংঘর্ষের মধ্যে গুলিবিদ্ধ সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরের খুনির গ্রেপ্তার দাবিতে মানবন্ধন কর্মসূচি পালন করেছেন সাংবাদিকরা।

নোয়াখালী প্রেসক্লাবের সামনের সড়কে রোববার বেলা ১২টা থেকে ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে সাংবাদিকদের সঙ্গে স্থানীয় আইনজীবী, মানবাধিকারকর্মী, উন্নয়নকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা অংশ নিয়ে সংহতি প্রকাশ করেন।

শুক্রবার বিকালে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চাপরাশিরহাট পূর্ববাজারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জার সঙ্গে সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়। সংবাদ সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির গুলিবিদ্ধ হন।

শনিবার রাত পৌনে ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মানবন্ধন কর্মসূচিতে অংশগ্রহণকারীরা মুজাক্কিরের খুনির গ্রেপ্তার ও বিচারের দাবি জানান।

হত্যার প্রতিবাদসহ খুনির গ্রেপ্তার ও বিচারের দাবিতে বক্তব্য দেন সাংবাদিক বখতিয়ার শিকদার, আলমগীর ইউসুফ, আবু নাছের মঞ্জু, জামাল হোসেন বিষাদ, ফুয়াদ হোসেন, সুমন ভৌমিক, মাহবুবুর রহমান, আকাশ মো. জসিম, মাওলা সুজন, জেলা আইনজীববী সমিতির সাধারণ সম্পাদক গুলজার আহমেদ জুয়েল, বেসরকারি উন্নয়ন সংস্থা এনআরডিএসের প্রধান নির্বাহী আবদুল আউয়াল।

একই দাবিতে কোম্পানীগঞ্জ ও চাটখিল উপজেলাসহ জেলার বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সাংবাদিকরা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ছোট ভাই কাদের মির্জা গত মাসে অনুষ্ঠিত তৃতীয় ধাপের পৌরসভা নির্বাচন সামনে রেখে আলোচনায় আসেন। কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভায় মেয়র পদে নৌকা প্রতীকের প্রার্থী হয়ে ক্ষমতাসীন দলের নেতা ও সংসদ সদস্যদের বিরুদ্ধে নানা বক্তব্য দেন তিনি।

ভোটে জয়ী হয়ে দ্বিতীয় দফায় মেয়র হওয়ার পরেও আওয়ামী লীগ নেতাদের সমালোচনা করে আসছিলেন তিনি। এর মধ্যে কোম্পানীগঞ্জে হরতালও পালন করেছেন আবদুল কাদের মির্জা।

ওবায়দুল কাদেরকে নিয়ে তার ‘মিথ্যাচারের’ প্রতিবাদে শুক্রবার বিকালে উপজেলার চাপরাশিরহাট পূর্ব বাজারে মিছিল বের করেন সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের অনুসারীরা।

এ সময় আবদুল কাদের মির্জার অনুসারীরা বাধা দিতে গেলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ এবং গোলাগুলির ঘটনা ঘটে। এ সময় মুজাক্কিরসহ সাতজন গুলিবিদ্ধ হন, আহত হন আরও অন্তত ২৫ জন।

সংঘর্ষের ঘটনায় শনিবার সকালে বাদল বাদী হয়ে একটি এবং কোম্পানীগঞ্জ থানার এসআই সফিকুল ইসলাম বাদী হয়ে আরেকটি মামলা দায়ের করেন। সেখানে চরফকিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামাল উদ্দিন লিটনকে প্রধান আসামি করে আরও ৪৪ জনের নাম উল্লেখ করা হয়। এছাড়া অজ্ঞাতপরিচয় আরও ৫০০-৬০০ জনকে আসামি করা হয়েছে।

একই ঘটনায় কাদের মির্জার পক্ষেও থানায় একটি অভিযোগ জমা দেওয়া হয়েছে। একই সময় পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে কোম্পানীগঞ্জ থানার এসআই সফিকুল ইসলাম বাদী হয়ে আরও একটি মামলা দায়ের করেন। এ মামলায়ও অজ্ঞাত পরিচয় ৫০০-৬০০ জনকে আসামি করা হয়েছে।

মামলাগুলোর তদন্ত কাজ এবং আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানিয়েছেন পুলিশ সুপার আলমগীর হোসেন।

মুজাক্কিরের লাশ এখনও ঢাকা থেকে আসেনি। আসার পর দাফন শেষে মামলার বিষয়ে চিন্তা করা হবে বলে তার পরিবার জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ