Sunday, January 6th, 2019




উত্তরায় পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ, দুইপাশেই যান চলাচল বন্ধ!

বকেয়া বেতন-ভাতা পরিশোধ, ন্যূনতম মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে উত্তরায় সড়ক অবরোধ করেছে পোশাকশ্রমিকরা। রোববার সকাল ৯টার পর থেকে তারা উত্তরার জসীমউদ্দীন, আজমপুর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কে অবস্থান নেন।

বর্তমানে উত্তরা থেকে আব্দুল্লাহপুর সড়কের দুইপাশ বন্ধ রয়েছে। কোনো যানবাহন চলছে না। এমনকি ফায়ার-সার্ভিস, পুলিশসহ কোনো গাড়ি চলাচল করতে দেয়া হচ্ছে না। গুরুত্বপূর্ণ সড়কের দুইদিক বন্ধ থাকায় সৃষ্টি হয়েছে ব্যাপক যানজট।

গাজীপুরগামী বাসগুলো কুড়িল বিশ্বরোড ও রেডিসন মোড় থেকে ঘুরে যাচ্ছে। এ ছাড়াও অবরুদ্ধ সড়কগুলোতে সবাইকে পায়ে হেঁটে চলাচল করতে হচ্ছে।

প্রত্যক্ষদর্শী মোহাম্মদ শুভ জানান, শ্রমিকরা ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে স্লোগান দিচ্ছে। তাদের স্লোগানের একটি ছিল, ‘মালিকদের কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও।’

উত্তরা পশ্চিম থানার ওসি আলী হোসেন খান বলেন, ‘বেতন-ভাতা পরিশোধের দাবিতে তারা সড়কে অবস্থান নিয়েছে। সকাল থেকে তারা বিক্ষোভ করছেন। তাদের বিক্ষোভের খবর পেয়ে উত্তরখান ও দক্ষিণখানসহ আশপাশের এলাকার পোশাকশ্রমিকরা সড়কে অবস্থান নিতে শুরু করে।’

পুলিশের বিমানবন্দর জোনের সহকারী কমিশনার (এসি) মিজানুর রহমান বলেন, ‘আমরা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি। কিন্তু রাস্তায় বিক্ষোভকারীদের সংখ্যা বাড়ছে।’

এর আগে শনিবার বিকেলে এক ঘণ্টারও বেশি সময় ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা। এ সময় সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে। পরে পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়।

গত বছর মালিক-শ্রমিক পক্ষের সঙ্গে কথা বলে পোশাক খাতে সর্বনিম্ন ৮ হাজার টাকা মজুরি চূড়ান্তের সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে বেসিক ৪ হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া ২ হাজার ৫০ টাকা এবং অন্যান্য ১ হাজার ৮৫০ টাকা।

গত ১৩ সেপ্টেম্বর সচিবালয়ে এ সংক্রান্ত একটি ঘোষণাও দেন শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু। চলতি জানুয়ারি মাস থেকে পোশাক শ্রমিকদের নতুন বেতন-ভাতা কার্যকর হওয়ার কথা। এ লক্ষে ডিসেম্বরে প্রজ্ঞাপন জারি হওয়ার কথা ছিল।

কিন্তু তার আগেই গত ২৬ নভেম্বর পোশাক খাতে সর্বনিম্ন ৮ হাজার বেতন ধরে মাসিক মজুরি হারের গেজেট প্রকাশ করে সরকার। বিক্ষোভরত শ্রমিকদের অভিযোগ, নতুন সেই বেতন-ভাতা কার্যকর করছে না কারখানা মালিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ