Sunday, October 28th, 2018




রাস্তায় আগুন দিয়ে পরিবহন শ্রমিকদের সড়ক অবরোধ

সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ এর কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে রবিবার সকাল ছয়টা থেকে সারা দেশে ৪৮ঘন্টার ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সেই প্রেক্ষিতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বিভিন্ন সড়কে রবিবার ভোর থেকেই অবরোধ পালন করেছে পরিবহন শ্রমিকরা। এসময় টায়ারে আগুন জালিয়ে সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। এতে চরম দুর্ভোগে পড়েছে যাত্রী সাধারন।

পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘন্টার ধর্মঘটের প্রথম দিনে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানাধীন শিমরাইল এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে পরিবহন শ্রমিকরা। এসময় রাস্তায় কিছু সংখ্যক যান চলাচল করলেও তাতে বাধা প্রদান করে ধর্মঘট পালনকারীরা। অল্পসংখ্যক এসব এসব যানবাহনগুলো ছিল রোগীবাহী এ্যামবুলেন্স, প্রাইভেটকার, ট্রাক, পিকআপ ও ভ্যান। আন্দোলনকারী পরিবহন শ্রমিকরা এসব যানবাহন চলাচলে বাধা দিয়ে চালকদের মুখে এবং গাড়িতে পোঁড়া মবিল ও কাঁদামাটি মেখে দেয়। এক্ষেত্রে ছাড় পায়নি রোগীবাহী এ্যাম্বুলেন্সও। এছাড়া তিন চাকার মালবাহী ভ্যান গাড়িও রাস্তার উপর উল্টে ফেলে দেয় আন্দোলনকারীরা। এসময় সংবাদকর্মীদের ছবি তুলতে বাধা প্রদান করে বিক্ষোভকারীরা এবং সংবাদকর্মীদের সাথে অসদাচরণ করে এসব আন্দোলনরত পরিবহন শ্রমিকরা।

এ্যাম্বুলেন্স আটকে রাখে শ্রমিকরা

এছাড়া সকাল সাড়ে ৯টার দিকে শিমরাইল মোড় এলাকায় প্রধানমন্ত্রীর পিএস সাজ্জাদুল হাসানের গাড়ী আটকে দেয় পরিবহন শ্রমিকরা। প্রায় আধা ঘন্টা তার গাড়ি অবরোধ করে রাখার পর শিমরাইল মোড়ে কর্তব্যরত নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশের টিআই (প্রশাসন) মোল্যা তাসলিম হোসেন শ্রমিকদের সাথে আলাপ আলোচনার পর গাড়িটি ছেড়ে দেয় আন্দোলনরত পরিবহন শ্রমিকরা।
এদিকে এদিন সকাল ৭টায় সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় টায়ারে আগুন দিয়ে রাস্তায় সকল ধরনের যান চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। এছাড়া হাতে লাঠি-শোঠা নিয়ে ছোট ছোট যানবাহন ভাঙচুরের চেষ্টা চালায়।
আন্দোলনরত শ্রমিকদের দাবি, সড়ক দূর্ঘটনার মামলায় পরিবহন শ্রমিকদের জামিনযোগ্য করতে হবে। একই সাথে শ্রমিকদের অর্থদন্ড পাঁচ লাখ টাকা করা যাবে না বলেও দাবি জানায় তারা।

কাভার্ডভ্যান আটকে ড্রাইভারকে হেনস্তা করছে শ্রমিকরা

এমন পরিস্থিতিতে অধিকাংশ যানবাহন চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছে সাধারন যাত্রীরা। সকাল থেকে যান চলাচল স্বাভাবিক না থাকায় গন্তব্যে যেতে পারছেনা এসব যাত্রীরা। কোন উপায় না পেয়ে বাধ্য হয়েই অনেকে রিক্সাযোগে অতিরিক্ত ভাড়ার বিনিময়ে গন্তব্যের উদ্দেশ্যে রওনা করেছে।

আশুলিয়া থেকে ঢাকার বংশাল গামী আনোয়ার নামে এক পথযাত্রী জানায়, বিয়ে বাড়ির অনুষ্ঠানে বাবুর্চির কাজে শনিবার আশুলিয়া এসেছিলেন তিনি। পরিবহন শ্রমিকদের ডাকা অবরোধে রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় কোনরকমে একটি গাড়িতে করে কাঁচপুর পর্যন্ত এসেছি। বাকি রাস্তা ঢাকার বংশালের উদ্দেশ্যে হেটেই রওনা দেন তিনি।
এদিকে পরিবহন শ্রমিকদের ডাকা এ ধর্মঘটে আইন শৃঙ্খলা বাহীনীর সদস্যরা সকাল থেকেই সড়কে অবস্থান নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ