Thursday, September 20th, 2018




কুশিয়ারা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ!

নদীমাতৃক বাংলাদেশ! আর এদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, আনন্দ আয়োজন, উৎসব ও খেলাধুলা সবকিছুতেই নদী ও নৌকার সরব আনাগোনা। হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির সংস্করণ বাংলাদেশের নৌকা বাইচ। এক সময় এ দেশে যোগাযোগ ছিল নদী কেন্দ্রিক আর বাহন ছিল নৌকা। এখানে নৌ শিল্পকে কেন্দ্র করে গড়ে ওঠে বিভিন্ন শিল্পকেন্দ্র। এসব শিল্পে যুগ যুগ ধরে তৈরি হয় দক্ষ ও অভিজ্ঞ কারিগর। এভাবে একসময় বিভিন্ন নৌযানের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়।

বুধবার বেলা ৩টায় গোলাপগঞ্জ উপজেলার বৃহত্তর বুধবারী বাজার ইউনিয়ন বাসীর উদ্যোগে কুশিয়ারা নদীতে বাংলার ঐতিহ্যবাহী এক নৌকাবাইচ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

উক্ত নৌকাবাইচ প্রতিযোগীতার পরিচালনা কমিটির সহ-সভাপতি নাছির উদ্দিনের সভাপতিত্বে ও সমাজসেবক জাকির হোসেন বুলবুলের সঞ্চালনায় আয়োজিত নৌকা বাইচ প্রতিযোগীতায় অংশ নেয় বিভিন্ন উপজেলার ১০টি নৌকাসহ কয়েক ঝাক মাঝি। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে কর্ম ব্যস্ততা ফেলে কুশিয়ারা নদীর তীরে ছুদে আসেন দূর দূরান্তের উৎসুক জনতা।

প্রতি বছর এভাবেই নদীমাতৃক বাংলাদেশের প্রতিটি গ্রাম বাংলার জেলা ও উপজেলায় প্রতিযোগিতামূলক নদীতে বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করে থাকে। নৌকাবাইচ সিলেটের দুটি বড় নদী সুরমা ও কুশিয়ারা কেন্দ্রিক বিভিন্ন অঞ্চলে প্রতি বছরেই আয়োজন করে থাকেন। তারই ধারাবাহিকতায় এবারো সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বৃহত্তর বুধবারী বাজার ইউনিয়ন সংলগ্ন কুশিয়ারা নদীতে এ প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে।

 

উক্ত গোলাপগঞ্জ উপজেলার বৃহত্তর বুধবারী বাজার ইউনিয়ন বাসীর উদ্যোগে কুশিয়ারা নদীতে নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য প্রবাসী আলী আহমদ। অনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ বিয়ানীবাজার আসনের সংসদ সদস্য পদপ্রার্থী জাহাঙ্গীর হোসেন মিয়া মিলু। বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন বুধবারী বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মস্তাব উদ্দিন কামাল, প্যানেল চেয়ারম্যান ফখরুল ইসলাম, লাউতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গৌছ উদ্দিন, সমাজ সেবক খলকু রহমান খলকু, ওসমানী স্মৃতি পরিষদ বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এস ইউ শিপলু, গোলাপগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী নজরুল ইসলাম, গোলাপগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি কামরান আহমদ, ইউপি সদস্য তাজুল ইসলাম, দৈনিক যুগান্তরের গোলাপগঞ্জ প্রতিনিধি হারিছ আলী, দৈনিক ডেসটিনির গোলাপগঞ্জ প্রতিনিধি মোঃ রুবেল আহমদ, টুডে টাইমসের এডমিন প্যানেল এডিটর জাহাঙ্গীর রনি, দেশেরবার্তার গোলাপগঞ্জ প্রতিনিধি মোঃ ফয়ছল আহমদ, সমাজ সেবক মহি উদ্দিন রাজন, লক্ষনাবন্দ ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক শরফ উদ্দিন, সমাজ সেবক মায়েব আহমদ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌকা বাইচ প্রতিযোগীতার পরিচালনা কমিটির উপদেষ্টা আককল আলী, উস্তার আলী, কয়েছ উদ্দিন, মুহিব উদ্দিন, সাধারন সম্পাদক ফখরুল ইসলাম, সহ- সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহিদ কঠই, সাংগঠনিক সম্পাদক আকিল আলী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল মুকিত, সদস্য শরফ উদ্দিন, মোঃ জাকির হোসেন, ফারুক মিয়া, লিয়াকত আলী, আছাব উদ্দিন, ছালেহ আহমদ, জুনেদ খান, কবিরাজ এনাম উদ্দিন, আব্দুল মুকিত প্রমুখ।

আয়োজিত নৌকা বাইচ প্রতিযোগীতায় বিভিন্ন উপজেলার ১০টি নৌকার মাঝে প্রথম স্থান অর্জন করে সাদিপুর নৌকাসহ তাদের দল, দ্বিতীয় স্থান অর্জন করে নোয়াই নৌকাসহ তাদের দল, তৃতীয় স্থান অর্জন করে কালিজুরী নৌকাসহ তাদের দল। বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ