Tuesday, April 7th, 2020




এনায়েতপুরে করোনা বিস্তাররোধে রাস্তা ব্যারিকেড

করোনাভাইরাস বিস্তাররোধে সরকারি নির্দেশনা অমান্য করে সিরাজগঞ্জ-এনায়েতপুর-পাঁচিল আঞ্চলিক সড়কে যানবাহন চলাচল অব্যাহত রয়েছে।

এ জন্য এলাকাকে নিরাপদ রাখতে সোমবার ও মঙ্গলবার স্থানীয় যুবক ও শিক্ষার্থীরা বিজয় প্রি-ক্যাডেট স্কুলের সামনে সড়কে বেঞ্চ দিয়ে ব্যারিকেড সৃষ্টি করে যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

জানা গেছে, মহামারী করোনাভাইরাসের কারণে বিপর্যয় দেখা দিয়েছে বিশ্বজুড়ে। থমকে গেছে গোটা বাংলাদেশ। এ কারণে সরকারি ঘোষণায় করোনা প্রতিরোধে সড়ক, নৌ ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে। এ জন্য প্রশাসনের পক্ষ থেকে যান চলাচল বন্ধে অভিযান অব্যাহত থাকলেও তাদের চোখ ফাঁকি দিয়ে তাঁতশিল্প সমৃদ্ধ এনায়েতপুরের বিভিন্ন সড়কে কিছু যানবাহন চলছে।

রিকশাভ্যানে চার-পাঁচ যাত্রী ঠাঁসাঠাসি করে বসিয়ে গন্তব্যে রওনা ও মোটরবাইকে দুই-তিনজন উঠে এলাকায় অপ্রয়োজনে ঘুরে বেড়ানো হচ্ছে। এ কারণে এলাকায় করোনার বিস্তাররোধে যুবক ও শিক্ষার্থীরা মুখে মাস্ক পরে বেঞ্চ পেতে এনায়েতপুর-পাঁচিল সড়কে আধা ঘণ্টা সময় ব্যারিকেড সৃষ্টি করে।

এতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় সেবামূলক কাজে নিয়োজিত যানবাহনগুলোকে সড়কে পারাপার হতে দেখা যায়।

এনায়েতপুরের এক কলেজ শিক্ষক জানান, মহামারী বিস্তাররোধে যুবক ও শিক্ষার্থীরা রাস্তায় যে ব্যারিকেড সৃষ্টি করেছে সত্যি তা প্রশংসার দাবি রাখে। আমরা একটু সচেতন হলে বেঁচে যাবে পুরো বাংলাদেশ।

কয়েকজন ভ্যানচালক বলেন, করোনাভাইরাসে রাস্তায় না বের হওয়াই ভালো এটা টিভিতে দেখছি। কিন্তু পেট কিছুই মানে না। ঘরে থাকলে করোনা থেকে বাঁচলেও না খেয়ে মরতে হবে।

এ বিষয়ে শিক্ষার্থী হযরত আলী নিলয় জানান, রাস্তা ব্যারিকেড দিয়ে অপ্রয়োজনীয় যান চলাচল বন্ধ করা হয়েছে। করোনা প্রতিরোধে সচেতনতা ও পরামর্শ পেয়ে যাত্রী-চালকরা খুশি হয়ে ঘরে ফিরেছে। করোনা প্রতিরোধে প্রশাসনের কাজে একটু হলেও আমাদের এ উদ্যোগ সহযোগিতা হিসেবে কাজে লাগবে বলে বিশ্বাস করি।

স্থানীয় ইউপি সদস্য মনিরুল ইসলাম মোন্নাফ জানান, করোনায় বাইরে না বের হতে নানা প্রচারণা চালালেও কিছু অসচেতন মানুষ তারা বিনা প্রয়োজনে মোটরবাইকে ঘুরে বেড়ানো ও জটলা তৈরি করে ভ্যানে চলাচল করছে। সবাই নিজে সচেতন হলে কেউ রাস্তায় বের হবে না।

এনায়েতপুর থানার ওসি মোল্লা মাসুদ পারভেজ জানান, করোনা মোকাবেলায় সবাইকে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। সড়কে যানবাহন চলাচল বন্ধে পুলিশ নিয়মিত টহল দিচ্ছে। কেউ নিয়ম ভঙ্গ করলে পুলিশ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ