Friday, March 20th, 2020




শিবচরের চার এলাকার বাসিন্দাদের ১৫দিন ঘরে থাকতে হবে

আগামী ১৫ দিন মাদারীপুরের শিবচর উপজেলার চারটি এলাকার বাসিন্দাদের সবাইকে ঘরে থাকতে হবে। হটলাইনের মাধ্যমে তাদের স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া হবে। করোনা ভাইরাসে বিপর্যস্ত ইতালিসহ বিভিন্ন দেশ থেকে ফেরা প্রবাসীদের একটি বড় সংখ্যা মাদারীপুরের শিবচর উপজেলার চারটি এলাকার। ওই এলাকাগুলো নিয়ে নড়েচড়ে বসেছে প্রশাসন।

কর্মকর্তারা বলছেন, শনিবার থেকে এসব এলাকায় পুলিশ পাহারা বসছে। আগামী ১৫ দিন বাসিন্দাদের সবাইকে ঘরে থাকতে হবে। হটলাইনের মাধ্যমে তাদের স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া হবে। এই ভাইরাসের বিস্তার ঠেকাতে বৃহস্পতিবার বিকেলে পুরো শিবচর উপজেলায় ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান ছাড়া সব ধরনের দোকান, গণপরিবহন, বিয়ে, মাহফিল, রাজনৈতিক সমাবেশসহ সব ধরনের গণজমায়েত ও ধর্মীয় অনুষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এর পর থেকে শিবচর উপজেলা প্রায় অবরুদ্ধ অবস্থায় রয়েছে।

বেশিরভাগ দোকানপাট বন্ধ রয়েছে। নসিমন-করিমনসহ সব ধরনের যান চলাচল বন্ধ থাকায় মানুষের চলাফেরাও কমে গেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান বলেন, চলাফেরায় বিধি-নিষেধের ফলে রাস্তাঘাট ফাঁকা রয়েছে। কাউকে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে দেয়া হচ্ছে না। এখন উপজেলার ওই চার এলাকা বাদে অন্য সব জায়গা থেকে অবরোধ তুলে নেয়া হচ্ছে বলে জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম জানিয়েছেন। তবে এলাকাগুলোর নাম প্রকাশ করেননি তিনি।

জেলা প্রশাসক বলেছেন, শিবচর পৌরসভার দুটি ওয়ার্ড, দক্ষিণ বহেরাতলা ইউনিয়নের একটি গ্রাম এবং পাচ্চর ইউনিয়নের গ্রামকে অবরোধের আওতায় রাখা হচ্ছে। শনিবার ওই চারটি এলাকায় পুলিশ মোতায়েন করা হবে। এলাকাগুলো অবরুদ্ধ থাকবে। স্থানীয় বাসিন্দা ও প্রবাসী কেউ বাইরে যেতে পারবেন না। বাইরে থেকে কেউ এসব এলাকায় ঢুকতেও পারবেন না। তাদের কোনো কিছু দরকার হলে প্রশাসন সহযোগিতা করবে। ইতালিসহ বিভিন্ন দেশ থেকে ৬৬৫ জন প্রবাসী শিবচরে এসেছেন। তাদের অধিকাংশেরই বাড়ি ওই চার এলাকায়।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (শিবচর সার্কেল) আবির হোসেন গণমাধ্যমকে বলেন, আগামী ১৫ দিন ওই এলাকার সবাই ঘরে থাকবেন। হটলাইনের মাধ্যমে তাদের স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া হবে। তারা পুলিশের সঙ্গে, প্রশাসনের সঙ্গে বা সিভিল সার্জনের সঙ্গে যোগাযোগ করবেন। মোবাইল নম্বরগুলো বারবার মাইকিংয়ের মাধ্যমে তাদের পৌঁছে দেয়ার চেষ্টা করব। আর যদি জরুরি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দরকার হয়, সেক্ষেত্রে প্রশাসনের অনুমতি নিয়ে তারা বাজারে যেতে পারবেন।

জেলার সিভিল সার্জন শফিকুল ইসলাম জানান, মাদারীপুরে এখন পর্যন্ত ৪৭৭ জনকে ‘হোম কোয়ারেন্টিনে’ রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ