Monday, March 2nd, 2020




বেনাপোল থেকে ফিরে গেল ভারতের মোটরকার র‌্যালি

দু‘দেশের মধ্যে মৈত্রী, সৌহার্দ, বন্ধুত্বের পাশাপাশি ‘সেভ ড্রাইভ সেভ লাইভ’ শ্লোগান নিয়ে ভারত থেকে বাংলাদেশে এসেছিল ৭১ সদস্যের একটি মোটরকার র‌্যালি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে অংশগ্রহণের জন্যে ভারতের ইস্টার্ন ইন্ডিয়া অটোমোবাইল অ্যাসোসিয়েশন ও ফেডারেশন অব ইন্ডিয়া অটোমোবাইল অ্যাসোসিয়েশনের পক্ষে ছিল এ আয়োজন। তবে যথাযথ অনুমোদন না থাকায় অবশেষে রবিবার সন্ধ্যায় বেনাপোল থেকেই ফিরে যায় র‌্যালি।

সূত্র জানায়, মোটরকার র‌্যালি রবিবার বেলা ১২টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে নোম্যান্স ল্যান্ডে দলটিকে ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। এরপর সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে তাদের কাগজপত্র যাচাই। যথাযথ অনুমোদন না থাকায় অবশেষে বেনাপোল থেকে দেশে ফিরে গেল ভারতীয় মোটর কার র‌্যালিতে আসা প্রাক্তন মন্ত্রীসহ ৭১ জন ভারতীয়। ভিসা পাসপোর্ট ঠিক থাকলেও তাদের সাথে থাকা মোটর কারের বাংলাদেশে প্রবেশে কোন অনুমতি ছিল না।

পশ্চিমবঙ্গ সরকারের সাবেক পরিবহন ও ক্রীড়ামন্ত্রী মদন মিত্রের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদলটি ঢাকায় যেতে আগ্রহী ছিল। ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করবেন বলে তারা জানান। এ দলে সেরিফপপ কলিকাতার চিফ দুলাল বোস ও অটোমোবাইল অ্যাসোসিয়েশনের কর্মকর্তা সুমন চট্টপাধ্যায়সহ ৭১ জন ছিলেন। বাংলাদেশে আসতে পেরে বেজায় খুশি সফরসঙ্গীরা। প্রতিনিধিদলটি ঢাকা হয়ে কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ রংপুর হয়ে আগামী ৭ মার্চ চ্যাংরাবান্দা সীমান্ত দিয়ে ভারতের শিলিগুড়ি ফিরে যাবে বলে পরিকল্পনার কথা জানায়। কিন্তু কাগজপত্রের জটিলতায় তাদের যাত্রা থমকে যায় বেনাপোলে।

প্রতিনিধিদলের প্রধান পশ্চিমবঙ্গ সরকারের সাবেক পরিবহন ও ক্রীড়ামন্ত্রী মদন মিত্র বলেন, সারা পৃথিবীতে বাংলাকে যারা সম্মানের জায়গায় নিয়ে গেছে তার নাম বাংলাদেশ। আজ সারা পৃথিবীতে ভাষা দিবসে বাংলা ভাষা স্বীকৃত। সেই বাংলাদেশে ৫০ বছর যিনি আন্দোলন করে এই সম্মানের জায়গায় পৌঁছে দিয়েছেন তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা বঙ্গবন্ধুর ১০০ বছর আর বাংলাদেশের ৫০ বছর উদযাপন করতে বাংলাদেশে এসেছি পৃথিবীর মানুষকে জানাতে। র‌্যালি নিয়ে ভ্রমণের অনুমতি না থাকায় আজ ফিরতে হচ্ছে। মনে বড় ব্যথা ও কষ্ট নিয়ে ফিরে যাচ্ছি।’

এদিকে কাগজপত্রের জটিলতায় ভারত থেকে আসা প্রতিনিধিদলটি বেনাপোল চেকপোস্টে দীর্ঘসময় অবস্থান করে। উচ্চ পর্যায়ের নির্দেশনা পেলেই মোটরকার র‌্যালিটি বেনাপোল ছেড়ে যাবে বলে জানান পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব। রাতে তিনি বলেন, ‘র‌্যালি নিয়ে প্রবেশের অনুমতি থাকতে হয়। কারণ পথে নিরাপত্তার বিষয় থাকে। তাদের এ ধরনের কোনো অনুমতি না থাকায় উপর মহলের সঙ্গে কথা বলে ফেরত পাঠানো হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ