Saturday, February 29th, 2020




পাইকগাছায় খানজাহান আলীর প্রতিষ্ঠিত সরল খাঁ দীঘি দেখার কেউ নেই

শাহরিয়ার কবির পাইকগাছা(খুলনা)প্রতিনিধিঃ-দক্ষিন খুলনার পাইকগাছা পৌরসভার অভ্যন্তরে বহুল আলোচিত সরকারি পুকুর যার নাম সরল খাঁ দীঘি।এ পুকুরটি পীর খানজাহান আলী ধর্ম প্রচারে আসলে সেই সময়ের মুরিদ ছিলেন উপজেলার সরল গ্রামের সরল খাঁ। সরল খাঁ খানজাহান আলীর ইসলাম ধর্ম প্রচারের সাথে একমত পোষন করে তার কথামত পাইকগাছা ধর্ম প্রচারের জন্য কিছু কাজ দেখিয়ে শুরু করবেন। যেহেতু এ অঞ্চলে পানির খুব অভাব ছিল তাই সরল খাঁ খানজাহান আলীর নির্দেশ মোতাবেক পুকুরটি খনন করেন। সরল খাঁ মৃত্যুর পর তৎকালীন রাজারা গ্রামটির নাম রাখেন সরল।সেই সরল খাঁ পুকুরটি সংস্কার অভাবে আজ নষ্ট হতে চলেছে। এক সময় এলাকার মানুষ পুকুরের পানি রান্নাবান্না সহ পান করত। এককালে মানুষ এখানে মানত করত। রোগ মুক্ত হত। দেখভালের অভাবে আজ দীঘিটি নিজেই যেন রোগীতে পরিনত হয়ে পড়েছে।

লোকজন মলমুত্রত্যাগ করে পুকুরের পানি নষ্ট হয়ে এলাকার পরিবেশ দুষিত করছে। পুকুরের চারিধারে নারিকেল গাছ সহ অন্যান্য বনজ ফলজ গাছগুলি পানিতে পড়ে হারিয়ে যাচ্ছে। ৪ বছর পূর্বে পাইকগাছা পৌরসভার মেয়র সেলিম জাহাঙ্গীর প্রায় ২০ লক্ষ টাকার মেহগনি গাছ বিক্রি করে নিয়েছে। অথচ পুকুরটি জেলা পরিষদের অধীনে। সাধারণ মানুষ বলছে কিভাবে মেয়র গাছ গুলো কেটে পুকুরের চারিধারে সৃবৃদ্ধি নষ্ট করেছে।

সরকারি পুকুরের কোন মা বাপ নেই? নির্বাচন এলে প্রার্থীরা দীঘিটি সংস্কারের প্রতিশ্রুতি দেন। তবে নির্বাচিত হলে সব ভুলে যান। পুকুর পাড়ে বিভিন্ন ব্যবসায়ীরা অবৈধ দোকান বা কাঠের গুড়ি ও বালি রেখে দিব্বি ব্যবসা বানিজ্য চালিয়ে যাচ্ছেন। স্থায়ী দোকানও হয়েছে কয়েকটি। “সব মিলিয়ে সরল দীঘি” অথচ প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ ফ্যালফেলিয়ে চোখের মণি ঘুরিয়ে দেখছে। তাই স্থানীয় আব্দুল কাদের বলেন,কয়েকদিন আগে আমি উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি অভিযোগ দেই। নির্বাহী অফিসার সার্ভেয়ার সাকিরুলকে বলেন,বিষয়টি দেখুন।সরজমিনে সাকিরুল এসে দেখে বলেন,এরকম দরখাস্ত করলে হবে না। আমি বললাম কিভাবে করতে হবে? স্থানীয় গণ্যামন্য ব্যক্তিবর্গদের সই সাক্ষর লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ