Monday, December 23rd, 2019




ঠাকুরগাঁওয়ে নারীকর্মীকে উত্ত্যক্তের অভিযোগ উপজেলা সমন্বয়কারীর বিরুদ্ধে

মোঃ ইলিয়াস আলী, বালিয়াডাঙ্গী প্রতিবেদকঃ একটি বাড়ি একটি খামার প্রকল্পের’ পল্লী সঞ্চয়ী ব্যাংকের উপজেলা সমন্বয়কারীর বিরুদ্ধে নারীকর্মীকে মুঠোফোনে উত্ত্যক্ত, চরিত্র হনন ও বাধ্যতামূলক চাকরির অব্যাহতি পত্রে স্বাক্ষর নেওয়াসহ নানা অভিযোগ পাওয়া গেছে।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার মোকাম্মেল হোসেনের বিরুদ্ধে এ অভিযোগ পাওয়া গেছে ।

এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গত ১৮ ডিসেম্বর ভুক্তভোগী ওই নারী উপজেলা সমন্বয়কারী মোকাম্মেল হোসেনসহ উপজেলা সুপারভাইজার আসাদুজ্জামান রুবেল ও কম্পিউটার অপারেটর মতিউর রহমানের বিরুদ্ধে ইউএনও বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ভুক্তভোগী নারীকর্মী মারানা আক্তার বালিয়াডাঙ্গী উপজেলার একটি বাড়ি একটি খামার প্রকল্পের অধীনে ভানোর ইউনিয়নের মাঠ সহকারী হিসেবে কর্মরত আছেন। আর অভিযোগ ওঠা উপজেলা সমন্বয়কারী, উপজেলা সুপারভাইজার ও কম্পিউটার অপারেটর বালিয়াডাঙ্গী উপজেলায় কর্মরত।

এ দিকে, উপজেলা সমন্বয়কারী মোকাম্মেল হোসেন কর্তৃক বিনা কারণে ওই নারী কর্মীর বেতন ভাতা বন্ধ রাখা, হাজিরা খাতায় স্বাক্ষরে বাধা প্রদান, টাকা হাতিয়ে নেওয়া, মুঠোফোনে উত্ত্যক্ত, মিথ্যা কথায় চরিত্র হননের অপচেষ্টা, হুমকি দিয়ে অফিস থেকে বের করে দেওয়াসহ মোট ১৬টি কারণ উল্লেখ করা হয়েছে অভিযোগের কপিতে।

এ ব্যাপারে মারানা আক্তার রবিবার (২২ ডিসেম্বর) মুঠোফোনে জানান, ‘গত ৪ মাস ধরে উপজেলা সমন্বয়কারী মোকাম্মেল হোসেন আমাকে নিয়ে বিভিন্ন বাজে মন্তব্য করে আসছেন। অফিসে একা পেলেই তিনি আমার শরীর নিয়ে উল্টাপাল্টা কথা বলেন। এমনকি বিষয়টি আমার শ্বশুরবাড়ি পর্যন্ত গড়িয়েছে। এছাড়া আমাকে চাকরিচ্যুত করতে ঋণ অনুমোদন হওয়ার পরও সময়মতো তা প্রদান না করে নানাভাবে হয়রানি করছেন। আর এই কাজে তাকে সহায়তা করেছেন উপজেলার সুপারভাইজার আসাদুজ্জামান রুবেল ও কম্পিউটার অপারেটর মতিউর রহমান।’

তিনি বলেন, এসব ঘটনায় আমি চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। পরে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানালে তিনি আমাকে অভিযোগ দিতে বলেন, তাই অভিযোগ দিয়েছি। এ সময় বিষয়টির সুষ্ঠু বিচার না পেলে চাকরি ছেড়ে দেওয়ার কথাও উল্লেখ করেন মারানা আক্তার।

এ দিকে, বিষয়টি নিয়ে অভিযুক্ত উপজেলা সমন্বয়কারী মোকাম্মেল হোসেনের সঙ্গে কথা হলে তিনি সকল অভিযোগ অস্বীকার করে উল্টো ওই নারীকর্মীর বিরুদ্ধে অভিযোগ তুলেন। তিনি বলেন, ‘মারানা নিয়মিত অফিস না করেই বেতন উত্তোলনের চেষ্টা করে। নিজের বোনের মতো ভেবে তাকে অনেকবার বুঝিয়েছি, কিন্তু শোনেনি। এখন উল্টো আমিসহ আমার কর্মীদের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন তিনি।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার তদন্ত করছেন। আমাদের সবাইকে ডেকেছেন। সকলে মুখোমুখি হলে প্রমাণ হবে কোনটা সত্য, আর কোনটা মিথ্যা।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খায়রুর আলম সুমন জানান, নারীকর্মী মারানা আক্তারের অভিযোগ পাওয়া গেছে। বর্তমানে বিষয়টির তদন্ত করা হচ্ছে। এ সময় তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ