Sunday, December 22nd, 2019




খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মােঃ আবদুল হামিদ এর ভাষণ

খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তনে আপনাদের মাঝে উপস্থিত হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। সমাবর্তন গ্র্যাজুয়েটদের জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ ও আনন্দের একটি দিন। দীর্ঘ অধ্যাবসায়ের মাধ্যমে অর্জিত ডিগ্রির আজ আনুষ্ঠানিক স্বীকৃতি পাচ্ছ তােমরা। এটি বড় আনন্দের, গৌরবের। সে আনন্দ কেবল তােমাদের একার নয়, তা তােমাদের পিতামাতা, অভিভাবক, শিক্ষকমণ্ডলীসহ গােটা দেশের। তােমরা আমার উষ্ণ অভিনন্দন গ্রহণ করাে। | বক্তব্যের শুরুতে আমি পরম শ্রদ্ধার সাথে স্মরণ করছি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। স্মরণ করছি জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধে আত্মােৎসর্গকারী বীর শহীদদের। আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে খুলনা অঞ্চলের জনগণের রয়েছে বিপুল অবদান। ১৯৭১ সালে হানাদার বাহিনীর সাথে বীরবিক্রমে লড়াই করে বহু মুক্তিযােদ্ধা জীবন উৎসর্গ করেন। হানাদার বাহিনীর নিষ্ঠুর বর্বরতার সাক্ষ্য বহন করছে গল্লামারী বধ্যভূমি।

জাতির পিতার জন্মশতবর্ষ ‘মুজিব বর্ষ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ‘কালজয়ী মুজিব’ শীর্ষক বঙ্গবন্ধুর সুবিশাল মুরালটির উদ্বোধন করতে পেরে আমি সত্যিই গর্বিত। এই অমর কীর্তি বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীসহ সবার মনন ও চেতনায় বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস। সম্মানিত সুধীমণ্ডলী।

আপনারা জানেন বিশ্ববিদ্যালয় হচ্ছে দেশ ও জাতির আশা-আকাঙ্ক্ষার কেন্দ্রস্থল। জ্ঞানচর্চার পাশাপাশি মূল্যবােধ লালন, নীতি-নৈতিকতা, দেশপ্রেম উৎসারিত করার শ্রেষ্ঠক্ষেত্র এটি। বিশ্ববিদালয়ের কাজ হচ্ছে যুক্তি ও সত্যের অনুসন্ধান, নতুন নতুন জ্ঞান সৃজন এবং মানব কল্যাণে তার ব্যবহার। প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে মানুষের সমস্যা নিরসনসহ দেশ ও জাতি নির্বিশেষে মানবজাতির ভবিষ্যৎ পথের নির্দেশনা প্রদান।
তাই বিশ্ববিদ্যালয়ের সাফল্য, বিশ্ববিদ্যালয়ের অর্জন জাতিকে যেমন অনুপ্রাণিত করে, জাতীয় জীবনে উদ্যম ও গতিশীলতা সৃষ্টি করে, তেমনি বিশ্ববিদ্যালয়ের অপ্রত্যাশিত সংবাদ ও ঘটনা জাতির মননে, সমাজে নেতিবাচক প্রভাব ফেলে। ১৯৮৭ সালে প্রতিষ্ঠার পর সুষ্ঠু ও শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ বজায় রেখে খুলনা বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম পরিচালনা করছে। আমার বিশ্বাস, জ্ঞান-বিজ্ঞানের নবতর শাখার বিকাশ ঘটিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে। আমি এ বিশ্ববিদ্যালয়ের উত্তরােত্তর সমৃদ্ধি কামনা করি। সম্মানিত শিক্ষকমণ্ডলী, আদর্শ শিক্ষক-গবেষক জাতির মূল্যবান সম্পদ, অনুসরণীয় আদর্শ। শিক্ষক-গবেষকদের জ্ঞান, দক্ষতা ও প্রজ্ঞা ভবিষ্যৎ জাতি গঠনের অন্যতম নিয়ামক শক্তি। তাই শিক্ষার মানােন্নয়নে প্রয়ােজন দক্ষ, অভিজ্ঞ ও জ্ঞানের প্রতি গভীর অনুরাগী
শিক্ষকমণ্ডলী, যাঁরা নিজেরা নিরন্তর সর্বশেষ জ্ঞান চর্চায় রত থাকবেন এবং তা শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করবেন। শিক্ষক যখন তাঁর মহান আদর্শ থেকে দূরে চলে যান, তখন শিক্ষার্থীদের মধ্যে তার নেতিবাচক প্রভাব পড়ে। তাই আদর্শের প্রতি অবিচল থেকে জ্ঞান অর্জন ও বিতরণে শিক্ষকমন্ডলী নিবেদিত থাকবেন জাতি তা প্রত্যাশা করে। সম্মানিত সুধীমণ্ডলী,
| উচ্চশিক্ষা ও গবেষণা ওতপ্রােতভাবে জড়িত। একটি সফল গবেষণার মাধ্যমে উদ্ভাবিত জ্ঞান মানবজাতির অশেষ কল্যাণ বয়ে আনতে পারে। চিকিৎসাসহ জীবনমান সহজ করতে পারে। এমনকি বিশ্বরাজনীতি, ভূ-অর্থনীতি, বিশ্ববাণিজ্য, আঞ্চলিক বা দেশীয় আর্থ-সামাজিক পরিবর্তন সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তবে গবেষণা যাতে আন্তর্জাতিক মানের হয় এবং জীবনমুখী ও মানবকল্যাণে নিবেদিত হয় সেদিকে সবিশেষ নজর দিতে হবে। গবেষণার ফুল যাতে লাইব্রেরিতে বন্দি না থেকে দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগে তা নিশ্চিত করতে হবে। খুলনা অঞ্চলে রয়েছে জীববৈচিত্র্যে সমৃদ্ধ ঐতিহ্যবাহী সুন্দরবন ও সামুদ্রিক সম্পদ সমৃদ্ধ বিশাল উপকূল। আমি খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এ জীববৈচিত্র্য ও উপকূলীয় মূল্যবান সম্পদ। বিষয়ে গবেষণায় অধিক মনােনিবেশের আহবান জানাই।
‘ খুলনা বিশ্ববিদ্যালয় অনেক সীমাবদ্ধতার মধ্যেও স্পেনের সিগমাে ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত জরিপে আন্তর্জাতিক র্যাংকিংয়ের তালিকায় প্রবেশ করে এবছর দেশের মধ্যে উদ্ভাবনীতে প্রথম ও গবেষণায় দ্বিতীয় স্থান লাভ করেছে। অধীত বিদ্যার প্রয়ােগে রাইঙ্গামারী গ্রামকে ল্যাবরেটরি ভিলেজ করা হয়েছে। এ জন্য আমি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি। সম্মানিত সুধীমণ্ডলী,
| অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের মহান স্বাধীনতা। বঙ্গবন্ধু সবসময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী ও সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রবৃদ্ধির হার ধারাবাহিকভাবে বেড়ে চলেছে। মাথাপিছু আয় বাড়ছে, কমছে দারিদ্র্যের হার। কৃষির উন্নতিতে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। নারীর ক্ষমতায়ন, মহিলা ও শিশুর উন্নয়ন, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে আমাদের সাফল্যের ধারা অব্যাহত রয়েছে। পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের ফলে বাংলাদেশ আজ স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য। স্বল্পোন্নত ক্যাটাগরি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের তিনটি সূচকের মানদন্ডেই বাংলাদেশ উন্নীত হয়েছে। আমাদের এখন সামনে এগিয়ে যাওয়ার পালা। আমাদের দৃষ্টি এখন ২০৪১ সালের পানে, যখন বাংলাদেশ বিশ্বে সমৃদ্ধ দেশে পরিণত হবে। প্রিয় গ্র্যাজুয়েটগণ,
| তােমরা আজ গ্র্যাজুয়েট, দেশের উচ্চতর মানবসম্পদ। তােমাদের কাছে জাতির প্রত্যাশা অনেক। সে প্রত্যাশা পূরণে তােমাদের অর্জিত জ্ঞান, মেধা ও সৃজনশীলতাকে জাতির বৃহত্তর কল্যাণে নিয়ােজিত করতে হবে। মনে রাখতে হবে ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশের গর্বিত উত্তরসূরী তােমরা। তােমরা এ দেশকে এগিয়ে নেবে সুন্দর আগামীর পথে, সমৃদ্ধির পথে। মনে রাখবে এ দেশ ও সমাজ আজ তােমাদের এ পর্যায়ে নিয়ে এসেছে। তাদের কাছে তােমরা ঋণী। তােমরা তােমাদের অর্জিত জ্ঞান, মেধা ও মনন দিয়ে দেশ মাতৃকার কল্যাণ করতে পারলে সে ঋণ কিছুটা হলেও শােধ হবে।।
_ জাতির পিতা ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি জাতীয় সংসদে বলেছিলেন, “আমরা যারা আজকে শিক্ষিত, এম এ পাশ করেছি, বি এ পাশ করেছি, স্পীকার সাহেব আপনি জানেন, দুঃখী বাংলার গ্রামের জনসাধারণই তাদের অর্থ দিয়েছে, আমাদের লেখাপড়া শেখার একটি অংশের খরচ যুগিয়েছে। আমাদের এবং আজ যাঁরা লেখাপড়া শিখছেন, তাঁদের লেখাপড়ার খরচ দেয় কে? আমাদের বাপ-দাদা নয়, দেয় বাংলার দুঃখী জনগণ। কিন্তু আমরা তাদের কি ফেরত দিয়েছি? তাদের আমরা রিপে করেছি কতটুকু? তাদের প্রতি কতটুকু কর্তব্য পালন করেছি? এ ব্যাপারে আজকে আমাদের আত্মসমালােচনার প্রয়ােজন আছে”। আমার বিশ্বাস দেশ ও জনগণের কাছে দায়বদ্ধ থেকে তােমরা মাতৃভূমির কল্যাণে আত্মনিয়ােগ করবে।
২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হবে। জাতীয় তাৎপর্যবাহী এ দুটি অনুষ্ঠান সাড়ম্বরে উদযাপনে নবীন গ্র্যাজুয়েটসহ বিশ্ববিদ্যালয় পরিবার অবদান রাখবে বলে আমার বিশ্বাস। পরিশেষে আমি উপস্থিত সকলকে আবারও ধন্যবাদ জানিয়ে আমার বক্তব্য শেষ করছি। আপনারা সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। মহান আল্লাহ আমাদের সহায় হােন।

এসময় আরও উপস্থিত ছিলেন, শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি, এমপি; খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, সংসদ সদস্যবৃন্দ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, সমাবর্তন বক্তা প্রফেসর ড. অনুপম সেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মােহাম্মদ ফায়েক উজ্জামান, বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সম্মানিত সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডীনগণ, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকমন্ডলী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সম্মানিত অভিভাবক ও অতিথিবৃন্দ, গণমাধ্যমের সম্মানিত প্রতিনিধিবৃন্দ এবং প্রিয় নবীন গ্র্যাজুয়েটগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ