Tuesday, December 17th, 2019




ফরিদপুরের বোয়ালমারীতে গণকবরের উপর শৌচাগার

চরম অবহেলা, অযত্ন আর অবমাননায় মহান স্বাধীনতা যুদ্ধের দশজন শহীদ শুয়ে আছে একটি গণকবরে! গণকবরটির উপর নির্মান করা হয়েছে শৌচাগার! ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ঘোষপুর ইউনিয়নের গোহাইলবাড়ি বাজারে অবস্থিত গণকবরটি চরম উদাসীনতা আর অবহেলায় এখন প্রায় নিশ্চিহ্নের পথে।

রাজাকার ও পাক হানাদার বাহিনীর নির্মম হত্যাযজ্ঞের শিকার দশজন শহীদের গণকবরটি এখন ঝোপঝাড় ঘেরা শৌচাগারের ভাগাড়ে পরিণত হয়েছে।

মহান স্বাধীনতার যুদ্ধের প্রথম দিকেই ফরিদপুরের বোয়ালমারীতে রাজাকার কোটন বাহিনী ও পাক হানাদারদের হাতে নির্মমভাবে শহীদ হন দশজন সাধারণ নাগরিক। উপজেলা সদর থেকে ১০ কিলোমিটার দুরে ঘোষপুর ইউনিয়নের গোহাইলবাড়ি বাজার।

এখানেই ১৯৭১সালের ২২শে মে শনিবার-হাটবারের দিন চালানো হয় নির্মম হত্যাযজ্ঞ। সেদিন সবে জমতে শুরু করেছে হাট। হাটুড়িয়াদের আনাগোনা আর দোকানীরা বসেছে পশরা মেলে, এমন সময় ততকালীন সাংসদ এম এ ওয়াহিদ টেপু মিয়ার ছেলে, আলবদর প্রধান, কুখ্যাত রাজাকার কোটন মিয়ার আহ্বানে জিপ ভরতি পাকা-হানাদার বাহিনীর একটি কনভয় প্রবেশ করে হাটটিতে।

সাধারণ মানুষ কিছু বুঝে উঠার আগেই রাজাকারদের আল্লাহু আকবর ধ্বনির সাথে গর্জে ওঠে পাকিস্তান হানাদার বাহিনীর সয়ংক্রিয় রাইফেল। হানাদারদের এলোপাতারি গুলিতে হাটের মধ্যেই লুটিয়ে পড়ে নারায়ন, নিতাই, তেল বিক্রেতা জহুরুল হক, হাশেম কাজী। মুহূর্তে খালি হয়ে যায় হাটটি।

তারপর হিন্দু অধ্যষিত বাজারটিতে বেছে বেছে হিন্দু বাড়িতে আক্রমন চলনো হয়। হত্যা করা হয় জীবন চন্দ্র দাশ, হরিপদ ময়লকে। বয়সের ভারে নূজ্যু, পালাতে না পাড়া ৯০বছরের বৃদ্ধা কালীতারাও নির্মম হত্যাযজ্ঞের হাত থেকে বাদ পড়ে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ