Monday, December 9th, 2019




ঝালকাঠি মুক্ত দিবস আজ

নাঈমুর রহমান শান্ত, ঝালকাঠি প্রতিনিধি: আজ ৮ ডিসেম্বর। দ্বিতীয় কলকাতা খ্যাত বাণিজ্য বন্দর ঝালকাঠি মুক্ত দিবস আজ। একাত্তরের এই দিনে ঝালকাঠি জেলা সম্পুর্নভাবে শত্রুমুক্ত হয়। ঘরে ঘরে ওড়ে বিজয়ের লাল সবুজের পতাকা । এ দিনে বিজয়ের বেশে বীর মুক্তিযোদ্ধারা ঝালকাঠি শহরে প্রবেশ করেন। পুরো জেলা মুক্তিযোদ্দাদের নিয়ন্ত্রনে চলে আসে।এর আগে সাব-সেক্টর কমান্ডার মেজর শাহজাহান ওমর বীর উত্তমের নেতৃত্বে রাজাপুর ও কাঠালিয়া মুক্ত হয়।

১৯৭১ সালের ২৭ এপ্রিল ভারি কামান আর মর্টার শেলের গোলা নিক্ষেপ করতে করতে পাক হানাদার বাহিনী ঝালকাঠি শহর দখলে নেয়। এরপর থেকে পাক বাহিনী রাজাকাদের সহায়তায় ৭ ডিসেম্বর পর্যন্ত জেলা জুড়ে হত্যা, ধর্ষণ, লুট আর অগ্নিসংযোগসহ নারকীয় নির্যাতন চালায়। জেলার বিভিন্ন স্থান থেকে প্রতিদিন নিরীহ বাঙালিদের ধরে নিয়ে নির্যাতন করা হয়।

১৯৭১ সালের ৩০ মে পৌর শহরের সুগন্ধা নদীর পাড়ে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে একদিনেই ১০৮ জন বাঙালীকে গুলি করে হত্যা করা হয়। মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধে টিকতে না পেরে ৭ ডিসেম্বর শহরে কারফিউ জারি করে রাতের আঁধারে ঝালকাঠি ছেড়ে পালিয়ে যায় পাকবাহিনী। মুক্ত হয় ঝালকাঠি ও নলছিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ