Wednesday, November 27th, 2019




কিস্তি টাকার চাপ দেয়ায়, ফরিদপুরের ব্যবসায়ীর আত্মহত্যা

খন্দকার আব্দুল্লাহঃ ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় সমিতি থেকে নেয়া সাপ্তাহিক কিস্তির টাকার জন্য চাপ দেয়ায় অণিক দাস পিংকু (৩২) নামে এক ব্যবসায়ী আত্মহত্যা করেছেন।
সোমবার সকালে উপজেলার টিএন্ডটি অফিসের নির্জন বাগানে গিয়ে বিষপান করেন। হাসপাতালে নেয়ার পর রাত সাড়ে ১১টার দিকে তিনি মারা যান।

অণিক দাস পিংকু দুই পুত্র সন্তানের জনক। তিনি উপজেলা সদর বাজারের পূর্ব পাশে বালিয়াডাঙ্গী গ্রামের আ. ছাত্তার কাজীর বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বসবাস করতেন।

এ ভাড়া বাড়ির সামনে প্রধান সড়ক ঘেঁষে চা ও মুদি-মনোহারীর ব্যবসা করতেন অণিক দাস পিংকু।

নিহতের পরিবার ও স্থানীয় সূত্র জানায়, পার্শ্ববর্তী সদরপুর উপজেলার আকোটের চর ইউনিয়নের কালিখোলা গ্রামের ‘মায়ের দোয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি. অণিক দাস পিংকুকে ৪০ হাজার টাকা ঋণ দেয়।

নিহত অণিকের স্ত্রী দিপালী দাস (২৭) জানান, রোববার দুপুরে ওই সমবায় সমিতির লুৎফর মোল্যা, উরফান বেপারী ও সাদ্দাম হোসেন মিলে ঋণের কিস্তির টাকার জন্য পিংকুকে ঘিরে রাখে এবং টাকার জন্য অকথ্য ভাষায় গালমন্দ করতে থাকে। পাওনাদারের অপমান ও লাঞ্ছনা সইতে না পেরে পিংকু ওইদিন বিকালে উপজেলার টিএন্ডটি অফিসের নির্জন বাগানে গিয়ে বিষপান করেন।

তিনি জানান, পথচারীরা তাকে মৃত্যু যন্ত্রণায় ছটফট করতে দেখে চরভদ্রাসন স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক জাহিদ হোসেন দ্রুত ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। উক্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ব্যবসায়ীর মৃত্যু হয়।

ওই বাড়ির মালিক আ. ছাত্তার কাজী জানান, কিস্তির টাকা না পেয়ে অনিকের পরিবারের আসবাবপত্র ও ইলেক্ট্রনিক্স মালামাল নিয়ে যাওয়ার হুমকি দেয়। এ সময় আবসাবপত্র তার (ছাত্তার কাজী) বলে দাবি করলে তারা দ্রুত টাকার ব্যবস্থা করার নির্দেশ দিয়ে চলে যায়।

এ ব্যাপারে উক্ত সমিতির এক অংশীদার লুৎফর রহমান জানায়, আমরা পাওনা টাকা চাইতে গিয়েছিলাম কিন্তু চাপ প্রয়োগ করিনি।

উক্ত সমিতির আরেক অংশীদার আজাদ মোল্যা বলেন, মায়ের দোয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি.-এর শুধু সদরপুর উপজেলার তিনটি ইউনিয়নে ঋণদান কর্মসূচি চালানোর অনুমতি রয়েছে সত্য। কিন্তু সমবায় অফিস থেকে সমিতির সদস্য সংখ্যা বাড়াতে বলেছে বলে আমরা পার্শ্ববর্তী চরভদ্রাসন উপজেলার প্রায় ২০ জন গ্রাহককে ঋণ দিয়েছি।

চরভদ্রাসন উপজেলা সমবায় অফিসার মো. মিজানুর রহমান বলেন, চরভদ্রাসন উপজেলায় ওই সমিতির ক্রেডিট কার্যক্রম পরিচালনা করা সম্পূর্ণ অবৈধ। এ ব্যাপারে দাফতরিক ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ