Monday, July 15th, 2019




গাইবান্ধার চার উপজেলায় ২১৩টি গ্রামের প্রায় ৩ লাখ মানুষ পানিবন্দী

কামরুল হাসান গাইবান্ধা প্রতিনিধিঃবৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানির ঢলে গাইবান্ধার তিনটি নদ নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, সোমবার (১৫ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত ফুলছড়ির তিস্তামুখ ঘাট পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ১১২ সে.মি., ঘাঘট নদীর পানি শহরের নতুন ব্রীজ পয়েন্টে বিপদসীমার ৬৮ সে:মি: উপর দিয়ে বইছে। তবে সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর পয়েন্টে তিস্তা নদীর পানি ৬ সে.মি. কমে বিপদসীমার ১১ সে:মি: উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলার বন্যাকবলিত চার উপজেলার ২১৩টি গ্রামের প্রায় ৩ লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। বন্যা কবলিত এলাকার অনেক মানুষ তাদের ঘরবাড়ি, গবাদি পশু নিয়ে আশেপাশের উচু স্থান ও আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে। পানির তীব্র স্রোতে শহর রক্ষা বাঁধসহ পানি উন্নয়ন বোর্ডের বেরী বাঁধগুলোর বিভিন্ন পয়েন্টে ফাটল দেখা দিয়েছে। তবে সেগুলো ইতোমধ্যে সংস্কার করবার চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। বন্যাকবলিত এলাকার মানুষজন সবথেকে ভোগান্তি পোহাচ্ছেন গবাদি পশু নিয়ে। গবাদি পশুর থাকা এবং খাবার চরম সংকট দেখা দিয়েছে। এছাড়া সংকট সৃষ্টি হয়েছে বিশুদ্ধ খাবার পানি নিয়ে।

চরাঞ্চল ও নদী বেষ্টিত চারটি উপজেলার বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে ইতোমধ্যে বন্যার পানি প্রবেশ করেছে, ফলে ২৪৯ টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা করা হয়েছে। ৮৮টি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ফুলছড়ি উপজেলার তিনটি ও সদর উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন হয়েছে। এছাড়া ৩৫টি বিদ্যালয়ে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

গাইবান্ধা জেলা প্রশাসন ইতোমধ্যে বন্যা কবলিত এলাকাগুলোতে ত্রান সহায়তা দেয়া শুরু করেছে। বন্যাকবলিত এলাকাগুলোর জন্য এখন পর্যন্ত ৪০০ মেট্রিকটন চাল, নগদ ৬ লাখ ৫০ হাজার টাকা ও ২ হাজার শুকনো খাবারের প্যাকেট বরাদ্দ দেয়া হয়েছে । এছাড়া নতুন করে আরও এক হাজার মেট্রিকটন চাল ও দশ লাখ টাকা এবং পাঁচ হাজার শুকনো খাবার প্যাকেটের চাহিদা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ