Saturday, July 13th, 2019




মেহেরপুরে সীমান্তে সতর্কতা

মাহবুব হাসান টুটুলঃ মেহেরপুরের গাংনী উপজেলার ভারতীয় সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। ডিবি পুলিশের হাতে ভারতীয় মাদক ব্যবসায়ী আটকের পর বাংলাদেশী নাগরিকদের আটকের হুমকি দিয়েছে বিএসএফ। সীমান্তবর্তী অনেকেই বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজিবি কাথুলী কোম্পানী কমান্ডার বলেন, সীমান্তে নিজ জমিতে কাজ করতে যান অনেক কৃষক। তাদের উপরে বিএসএফ প্রতিশোধ নিতে পারে এমন আশঙ্কা করা হচ্ছে। তাই সীমান্তে চলাচলের ক্ষেত্রে লোকজনকে বাড়তি সর্তকতা অবলম্বন করতে বলা হয়েছে। সীমান্তবর্তী কাথুলী, রংমহল, খাস মহল, তেঁতুলবাড়িয়া ও সহড়াতলা গ্রামের বিভিন্ন মানুষের সাথে কথা বলে জানা যায়, সীমান্ত চলাচলের ব্যাপারে সতর্কত রয়েছেন গ্রামবাসী। বিজিবি নির্দেশনার আলোকে শুক্রবার জুম্মার নামাজের সময় বিভিন্ন মসজিদে এ বিষয়ে মুসল্লিদের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।
স্থানীয় সূত্রে আরো জানা গেছে, ভারতীয় মাদক ব্যবসায়ী সুমন শেখ আটকের পর থেকে সীমান্ত এলাকায় বিএসএফের তৎপরতা বেড়ে যায়। তারা ভারতীয় নাগরিককে ছাড়িয়ে নেওয়ার জন্য নানা দেন-দরবার শুরু করে বিজিবির সাথে। তবে মাদকসহ আটক ও বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের দায়ে সুমন শেখকে না ছাড়ার ব্যাপারে অনড় বিজিবি ও ডিবি পুলিশ। এতে ক্ষিপ্ত হয়ে বিএসএফ সদস্যরা যে কোনো মূল্যে সীমান্ত এলাকা থেকে বাংলাদেশী নাগরিকদের আটকের চেষ্টা করে। বাংলাদেশী কাউকে আটক করতে পারলেই বিনিময় হিসেবে তারা সুমন শেখকে ছাড়িয়ে নেবে বলে ধারণা করছেন সীমান্তের অনেকেই।
এ প্রসঙ্গে কাথুলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান রানা বলেন, সীমান্তের পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে। যেহেতু ঘটনাটি ঘটেছে তাই সীমান্ত এলাকায় বসবাসকারীদের সাবধানতা অবলম্বন করতে বলেছে বিজিবি।
প্রসঙ্গত, গাংনী উপজেলার সীমান্তের ওপারে মথুরাপুর গ্রামের সুমন শেখ নামের এক যুবককে বৃহস্পতিবার রাতে এ উপজেলার নওয়াপাড়া থেকে ১ কেজি গাঁজাসহ আটক করে জেলা গোয়েন্দা পুলিশের একটি দল। সুমন শেখ অবৈধ অনুপ্রবেশ করে দীর্ঘদিন ধরে এলাকায় মাদক ব্যবসা চালিয়ে আসছিল বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তার নামে মামলা দায়ের পূর্বক গাংনী থানায় প্রেরণ করেছে ডিবি। ওই মামলার আসামি হিসেবে শনিবার তাকে আদালতে সোপর্দ করবে গাংনী থানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ