Thursday, July 11th, 2019




সুতাং নদীতে বিষ ঢেলে মানুষ হত্যার মিশনে নেমেছে প্রাণসহ বিভিন্ন কোম্পানি

সৈয়দ মোঃ রাসেল, হবিগঞ্জ ঃহবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা থেকে লাখাই উপজেলা পর্যন্ত লক্ষাধিক মানুষের জীবন-জীবিকা এখন হুমকির মুখে। সুতাং নদীতে বিষ ঢেলে মানুষ হত্যার মিশনে নেমেছে প্রানসহ বিভিন্ন শিল্প কারখানা কর্তৃপক্ষ’। এমন অভিযোগই করছেন সচেতন মহলসহ এলাকার সাধারণ মানুষ।
শায়েস্তাগঞ্জ, হবিগঞ্জ সদর, মাধবপুর ও লাখাই উপজেলার লক্ষাধিক মানুষের
জীবন-জীবিকার প্রধান উৎসস্থল সুতাং নদী।

দীর্ঘদিন ধরে এখানকার মানুষ ওই নদী থেকে মৎস আহরণ ও নদীনির্ভর চাষাবাদের মাধ্যমে জীবিকা নির্বাহ করে আসছেন। কিন্তু গত কয়েক বছর ধরে অলিপুর ও শাহজিবাজার এলাকায় অপরিকল্পিত ভাবে গড়ে উঠা শিল্প কারখানার বিষাক্ত বর্জ্যে নদীটি এখন মৃত প্রায়। শিল্পবর্জ্যে পুরোপুরি ধংস হয়ে গেছে মুল্যবান মৎস সম্পদ। শুধু মৎস নয়, প্রায় বিলুপ্ত হয়ে গেছে নদীর জলচর প্রাণীও। এছাড়া বিষাক্ত পানি দিয়ে চাষাবাদের কারনে বিনষ্ট হচ্ছে জমির উর্বরতা। দিন-দিন হ্রাস পাচ্ছে কৃষি উৎপাদন। সরাসরি ক্ষতিগ্রস্থ হচ্ছেন প্রান্তিক কৃষক। হুমকির মুখে পড়েছে জনস্বাস্থ্য, পরিবেশ ও জীব-বৈচিত্র। নদীর বিষাক্ত পানি দৈনন্দিন কাজে ব্যবহার করে ও অসহনীয় দূর্গন্ধে বহু মানুষ আক্রান্ত হচ্ছেন নানা রোগ-বালাইয়ে। প্রতিদিনই মারা যাচ্ছে গৃহপালিত পশু-পাখি।

বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে সচেতন মহলসহ এলাকাবাসী নানা ভাবে প্রতিবাদ জানিয়ে আসলেও কোম্পানী কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টরা পালন করছেন নীরব ভুমিকা। ফলে ভয়ানক মানবিক বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছেন ওই এলাকার ভূক্তভোগী মানুষ।
এলাকাবাসী অভিযোগ করে বলেন, অলিপুরে প্রাণ আর এফ এল কোম্পানির বিষ (বিষাক্ত বর্জ্য) সুতাং নদীতে ঢেলে মানুষ হত্যার মিশনে নেমেছে কর্তৃপক্ষ।এদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া না হলে অচিরেই বিরান ভুমিতে পরিনত হবে বিশাল এ জনপদ’। তারা বলেন, ‘প্রচন্ড দূর্গন্ধের কারনে এ জনপদের মানুষের সাথে অন্য জনপদের মানুষ এখন আর বিয়ে-শাদি বা সমন্ধ করতে চায় না। কে শুনবে আমাদের ফরিয়াদ’?
এ বিষয়ে জানতে চাইলে উচাইল এলাকার বাসিন্দা ব্যবসায়ী লতিফুর রহমান চৌধুরী সোহেল বলেন, ‘বিষাক্ত বর্জ্যরে কারনে সুতাং নদীটি ধংস হয়ে গেছে। পানি দূষিত হওয়ায় কৃষিকাজে ব্যবহার করা যাচ্ছে না। বিনষ্ট হচ্ছে মৎস সম্পদ, মারা যাচ্ছে গৃহপালিত পশু-পাখি। প্রচন্ড দূর্গন্ধের কারনে পরিবশে হচ্ছে দূষিত। বাড়ছে রোগ-বালাই। আমরা দ্রুত এর প্রতিকার চাই’।
লাখাই উপজেলার করাব গ্রামের বাসিন্দা সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন বলেন, ‘বিষাক্ত শিল্প বর্জের কারনে সরাসরি ক্ষতিগ্রস্থ হচ্ছি আমরা। সুতাং নদীটি এখন মৃত। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে পানি। উর্বরতা হারাচ্ছে জমি, হ্রাস পাচ্ছে উৎপাদন ক্ষমতা। দূর্গন্ধে পরিবেশ হচ্ছে দূষিত। আমরা এ অবস্থা থেকে পরিত্রান চাই।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, ‘২০১৪ সালের নভেম্বরের দিকে ‘শৈলজুড়া’ নামক খালটি পূণঃখনন করা হয় কৃষি কাজের সুবিধার জন্য। কিন্তু এ খালটি দিয়ে এখন বিষাক্ত শিল্পবর্জ্য প্রবাহিত হয়ে সুতাং নদীতে মিশে যাচ্ছে। এতে পানি দূষিত হচ্ছে, ব্যাঘাত ঘটছে চাষাবাদে। জমি হারাচ্ছে উর্বরতা, হ্রাস পাচ্ছে উৎপাদন। বিলিন হয়ে গেছে মৎসসহ বিভিন্ন জলচর প্রাণী। বেকার হয়ে গেছেন মৎসজীবিরা। দূর্গন্ধে পরিবেশ হচ্ছে দূষিত, দেখা দিচ্ছে চর্মরোগসহ বিভিন্ন রোগ-বালাই। মারা যাচ্ছে গরু- ছাগলসহ গবাদি পশু’। তিনি বলেন, ‘আমরা পরিকল্পিত শিল্পায়নের বিরোধী নই। তবে অপরিকল্পিত শিল্পায়নের মাধ্যমে খাবার পাতে বিষ ঢেলে মানুষ হত্যার পরিকল্পনা মেনে নেয়া যায় না। আমরা ‘উৎসে বর্জ্য পরিশোধন’ (ই.টি.পি) নীতিমালার বাস্তবায়ন চাই’।
হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম বলেন, ‘বিষাক্ত শিল্পবর্জ্যরে কারনে সরাসরি ক্ষতিগ্রস্থ হচ্ছেন অত্র এলাকার কৃষি ও মৎসজীবি মানুষ। এ ছাড়াও পরিবেশ দূষনের ফলে বাড়ছে বিভিন্ন রোগ-বালাইসহ ক্যান্সারের মত মরনব্যাধির ঝুঁকিও। আমরা চাই, নিয়মিত ‘ই.টি.পি’র ব্যবহার মেনে কোম্পানীগুলো তাদের বর্জ্য অপসারন করুক। আমি জনপ্রতিনিধি হিসেবে বিষয়টি উর্ধ্বতন বিভিন্ন দপ্তরকে অবহিত করেছি। এলাকাবাসীর স্বার্থে বিষয়টির নিষ্পত্তি জরুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ