Wednesday, August 3rd, 2022




‘পেলোসির সফরের দীর্ঘমেয়াদি ফল ভুগতে হবে তাইওয়ানকে’

চীনের শত ‘হুমকি-ধামকি’ পাত্তা না দিয়ে তাইওয়ান সফরে গিয়েছেন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। ২৪ ঘণ্টার সফর শেষে বুধবার সিঙ্গাপুরের উদ্দেশ্যে তাইওয়ান ছেড়েছেন তিনি। তবে পেলোসির এই সফরের মূল্য তাইওয়ানকে মেটাতে হবে বলে সতর্ক করেছেন তাইওয়ানের মিডিয়া আউটলেট তাইওয়ান প্লাসের আন্তর্জাতিক সম্পাদক দিব্যা গোপালান। খবর আল জাজিরার।

আল জাজিরাকে তিনি বলেন, তাইওয়ানে পেলোসির সফরটা ছিল সংক্ষিপ্ত সময়ের। তবে এই সফরের জের তাইপেকে দীর্ঘ সময় ধরে বহন করতে হবে। অন্যদিকে, অবশ্য এই সফরের মাধ্যমে আন্তর্জাতিক স্বীকৃতি ও মনোযোগ পেয়েছে তাইওয়ান। আর সেটাই ছিল দেশটির চাওয়া। আন্তর্জাতিক সব গণমাধ্যমের নজর ছিল তাইওয়ানের দিকে। গণমাধ্যমের শিরোনামজুড়ে ছিল তাইওয়ান।

তিনি বলেন, তবে এসবের ‍মূল্য কিভাবে মেটাতে হবে তাইওয়ানকে? চীন পেলোসির সফরের বিরুদ্ধে সতর্ক করেছে এবং খুব স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে এই নিয়ে আর এগোনো উচিত নয়। এছাড়া নজিরবিহীন সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে বেইজিং। সামরিক হুমকির পাশাপাশি তাইওয়ানের শত শত পণ্য নিষিদ্ধ করেছে চীন। তাইওয়ানের কোম্পানিগুলোকে এমন এক সময়ে নিষিদ্ধ করা হয়েছে যখন দ্বীপটি করোনা মহামারির ধকল কাটিয়ে উঠার চেষ্টা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ