Saturday, June 19th, 2021




নাঙ্গলকোটে মুজিব বর্ষের ঘর পাওয়া পরিবারগুলোতে বইছে খুশির জোয়ার

 কুৃমিল্লা প্রতিনিধি :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’’ এ শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে নাঙ্গলকোটে ‘‘ক’’ শ্রেণীর পরিবার পুনর্বাসনে ১ম ও ২য় পর্যায়ে ঘর পাচ্ছেন ১শত ৫৩ টি পরিবার ।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, প্রথম পর্যায় ( ২০জানুয়ারী) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১০ টি ঘর হস্তান্তর করেন। ২য় পর্যায়ে ১৪৩টি ঘরের মধ্যে আজ (রবিবার) প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনের মাধ্যমে আরো ৪৫ টি ঘর হস্তান্তর করবেন। এগুলো হলো- উপজেলার বাঙ্গড্ডা ইউনিয়নের বেরী গ্রামে ১১টি, জোড্ডা পশ্চিম ইউনিয়নের মানিকমুড়া গ্রামে ১২টি, রায়কোট দক্ষিণ ইউনিয়নের বেল্টা ও ঝাটিয়াপাড়ায় ১৭টি এবং ঢালুয়া ইউনিয়নের মন্নারা গ্রামে ৫টি। দুইকক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘরগুলোতে রান্না ঘর, টয়লেট এবং বারান্দা রয়েছে। এদিকে গত ৭ জুন কুৃমিল্লা জেলা প্রশাসক মো.কামরুল হাসান ঘরগুলোর নির্মাণ কাজ পরিদর্শন করেছেন।

সরেজমিনে গৃহ নির্মাণ এলাকা ঘুরে দেখা যায়, বেল্টা এলাকায় ঘর নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। নির্মাণ শ্রমিকরা তাদের শেষ মূহুর্তের কাজ শেষ করতে ব্যস্ত সময় পার করছেন।
ঝাটিয়াপাড়া গ্রামে বরাদ্ধকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারের সদস্য শিপনের স্ত্রী পারভীন আক্তার, হুমায়ুন কবিরের স্ত্রী পারুল আক্তার বলেন, তারা ঘরে উঠার অপেক্ষায় রয়েছেন। তারা আরে বলেন, প্রধানমন্ত্রী তাদের আশ্রয়ের ব্যবস্হা করেছেন। এতে তারা মহাখুশি। তাদের চোখে মুখে খুশির জোয়ার বইছে।

ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর প্রদানের জন্য গঠিত উপজেলা টাস্কফোর্স কমিটি ইতিমধ্যে চুড়ান্তভাবে উপকারভোগী যাচাই-বাছাই করে তালিকা প্রস্তত করেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্তে মুজিব জম্ম শতবর্ষে নাঙ্গলকোটের ভূমিহীন ও গৃহহীন পরিবার গুলো নতুন ঘর পাওয়ায় তাদের মাঝে আনন্দের খুশির ঝিলিক দেখা দিয়েছে। ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো তাদের একটি ঘর হবে এটা কখনো চিন্তা করেনি। মুজিব শতবর্ষে তাদের সে ভাগ্য রেখা খুলে গেছে। একটি নতুন ঘর পাওয়া নিয়ে তাদের মধ্যে যেন আনন্দের শেষ নেই।
উপজেলা ট্রাস্কফোর্স কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা লামইয়া সাইফুলের নেতৃত্বে কমিটি ঘরগুলো নির্মাণ কাজ তদারকি করছেন। পাশাপাশি দ্রুততম সময়ে ঘরগুলো নির্মাণ করে সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন।

উপজেলা ট্রাস ফোর্স কমিটির সদস্য সচিব সহকারি কমিশনার (ভূমি) মিল্টন বিশ্বাস বলেন, সরকারি খাস জমি অবৈধ দখলদার থেকে উদ্ধার করতে আমাদেরকে ব্যাপক বাধা ও সমস্যার সম্মুখীন হতে হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা লামইয়া সাইফুল বলেন, মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে গৃহীত কার্যক্রম চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ