Sunday, May 2nd, 2021




নিজেকে শেষ করে দিতে চেয়েছিলেন ইলিয়ানা ডিক্রুজ

ভারতের দক্ষিণী ছবির জনপ্রিয় নায়িকা ইলিয়ানা ডি ক্রুজ ভারতীয় সিনেমা জগতের অন্যতম নাম। সম্প্রতি তার ‘দ্য বিগ বুল’ ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে। এই ওয়েব সিরিজে ইলিয়ানার ভিন্ন অভিনয় সবার নজর কেড়েছে। এর মধ্যে এই অভিনেত্রী নিজেকে শেষ করে দিতে চেয়েছিলেন কেন তা নিয়ে মুখ খুলেছেন।

তিনি জানিয়েছেন, বডি শেমিং-এর কারণে একটা সময় তিনি আত্মহত্যা করতে চেয়েছিলেন। তার ভাষ্য, আমার তখন ১২ বছর বয়স। পিউবার্টিতে ঢুকছি। তখন লোকে আমার শরীর নিয়ে মন্তব্য করত। অবাক হতাম। এখনো সে সব দিনের কথা মনে পড়লে মনে হয়, এই তো সেদিনের ঘটনা। এতটাই ভয় ঢুকে গিয়েছে।

ইলিয়ানা আরও জানান, এসব পরিস্থিতিতে নিজের মনের ওপর বিশ্বাস রাখাটা খুব দরকার। লোকে কী বলছে, তা অত গুরুত্ব না দেওয়ার জন্য মানসিক শক্তি প্রয়োজন। তুমি নিজেকে নিয়ে কী ভাবছ, সেটাই গুরুত্বপূর্ণ। আর এটা প্রতিদিন আমি নিজেকে বুঝিয়েছি।

বডি ডিসমরফিক ডিজঅর্ডার এবং ডিপ্রেশনে ভুগতেন ইলিয়ানা। তার মনে হতো, এক মুহূর্তেই যদি সবকিছু শেষ করে দেওয়া যায়, তাহলে কেমন হবে? ২০১৭ সালে সংবাদ সংস্থা আইএএনএসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “টিনএজে আমি লাজুক ছিলাম। নিজেকে নিয়েই ব্যস্ত থাকতাম। তখন আমার মনে হতো, সকলের কাছে নিজেকে গ্রহণযোগ্য করে তোলাটাই আমার একমাত্র কাজ। আমি আত্মহত্যার কথাও ভেবেছিলাম। কিন্তু সেখান থেকে লড়াই করতে শিখেছি।”

বডি শেমিং করাটা অপরাধ বলে মনে করেন ইলিয়ানা। সব থেকে বড় কথা, কেউ এমন করলে ভেঙে না পড়ে প্রতিবাদ করার পরামর্শ দিয়েছেন তিনি। আর বাড়াতে হবে আত্মবিশ্বাস। এটাই ইলিয়ানার ভালো থাকার মন্ত্র।

ইলিয়ানার জন্ম মুম্বাইয়ে, ১৯৮৭ সালের ১ নভেম্বর। তার বাবা ছিলেন আইনজীবী। মা চাকরি করতেন হোটেলে, রিলেশনশিপ ম্যানেজার হিসেবে। জন্মের পরে প্রথম ১০ বছর ইলিয়ানা ছিলেন মুম্বাইয়ে। তারপর বাবা মায়ের সঙ্গে চলে যান গোয়ায়। তারা ছিলেন গোয়ার ক্যাথলিক খ্রিস্টান পরিবার।

২০০৬ সালে তিনি সুযোগ পান দক্ষিণী ইন্ডাস্ট্রিতে অভিনয়ের। সে বছরই মু্ক্তি পায় তার প্রথম ছবি, তেলুগু ইন্ডাস্ট্রিতে ‘দেবদাসু’। ছবিতে রাজি হওয়ার প্রধান কারণ ছিল বিদেশে দেড় মাস শুটিং পর্ব। পাশাপাশি পারিশ্রমিকও ভালো ছিল।

ইলিয়ানা অভিনীত তেলেগু ছবি ‘পোকিরি’-র হিন্দি সংস্করণ ছিল ‘ওয়ান্টেড’। ছবিতে সালমান খানের বিপরীতে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন ইলিয়ানা। কিন্তু তিনি রাজি হননি।

বলিউডে ‘বরফি’ ছবিতে তার অভিনয় বেশ প্রশংসিত হয়। ওই ছবির পর বলিউডে ‘ফাটা পোস্টার নিকলা হিরো’, ‘ম্যায়ঁ তেরা হিরো’, ‘হ্যাপি এন্ডিং’, ‘রুস্তম’-সহ বেশ কিছু ছবিতে কাজ করেন ইলিয়ানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ