Tuesday, April 27th, 2021




বিশিষ্ট শিল্পপতি দ্বীন মোহাম্মদ আর নেই

ফিনিক্স গ্রুপ ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি দ্বীন মোহাম্মদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

‌সোমবার দিবাগত রাত ১টায় হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। লালবাগ শাহী মসজিদে বাদ যোহর তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। সি‌টি ব্যাংক সূ‌ত্রে এ তথ্য জানা গে‌ছে।

দ্বীন মোহাম্মদ ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের অন্যতম শিল্প উদ্যোক্তা, ১৯৬০ সালে তার ব্যবসায়িক কর্মজীবন শুরু হয়।

দ্বীন মোহাম্মদ ফিনিক্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান। তার কঠোর পরিশ্রমে ধীরে ধীরে ফিনিক্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ একটি বহুজাতিক সংস্থায় পরিণত হয়।

ফিনিক্স গ্রুপে র‌য়ে‌ছে, ফিনিক্স ইন্সু‌রেন্স, ফিনিক্স টেক্সটাইল মিলস, ইস্টার্ন ডাইং অ্যান্ড ক্যালেন্ডারিং ওয়ার্কস লিমিটেড, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, ফিনিক্স ফ্যাব্রিক্স লিমিটেড, ফিনিক্স গার্মেন্টস লিমিটেড, ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড, ফিনিক্স স্পিনিং মিলস লিমিটেড, রংধনু স্পিনিং মিলস লিমিটেড ও ফিনিক্স সিকিউরিটিস লিমিটেড। এছাড়া দ্বীন মোহাম্মদ সিটি ব্যাংকের উ‌দ্যোক্তা প‌রিচাললক ও প্র‌তিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।

শীর্ষ ব্যবসায়ী হওয়ার পাশাপাশি দ্বীন মোহাম্মদ একজন প্র‌তি‌ষ্ঠিত সমাজকর্মী ছিলেন। তি‌নি লালবাগ স্পোর্টিং ক্লাব, রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের সভাপতি এবং লালবাগ শাহী মোশজিদ কমিটির সদস্য ছি‌লেন। তিনি ঢাকা ওয়ান্ডার্স ক্লাবের সদস্যও ছিলেন।

১৯৯১ সালে তিনি মরহুম মাওলানা আকরাম খা গোল্ড মেডেল (শিল্পায়ন) দ্বারা ভূষিত এবং ১৯৯৯ সালে তিনি জগদীশ চন্দ্র স্বর্ণপদক দ্বারাও ভূষিত হয়েছিলেন। সম্প্রতি, ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে আন্তর্জাতিক স্টার অ্যাওয়ার্ড কোয়ালিটি (আইএসএকিউ) দিয়ে ভূষিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ