Wednesday, March 31st, 2021




স্মার্ট ইলেকট্রিক গাড়ি তৈরির দিকে ঝুঁকছে শাওমি

স্মার্ট ইলেকট্রিক গাড়ি (ইভি) তৈরির দিকে ঝুঁকছে চীনা টেক জায়ান্ট শাওমি। প্রতিষ্ঠানটি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে জানিয়েছে, মানসম্মত স্মার্ট ইলেকট্রিক গাড়ি তৈরি প্রকল্পে তারা ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। বিশ্বের স্মার্টফোন বাজারে ৩ নম্বরে থাকা শাওমি এমন এক সময়ে ইলেকট্রিক গাড়ি তৈরির ঘোষণা দিয়েছে, যখন তার দুই প্রতিদ্বন্দ্বী অ্যাপেল ও হুয়াওয়েও ইলেকট্রিক গাড়ি তৈরি প্রকল্পের অগ্রসর হয়েছে।

এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে প্রায় ১.১৫ বিলিয়ন ডলারের প্রাথমিক বিনিয়োগের মাধ্যমে পুরোপুরি নিজেদের মালিকানাধীন একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান করবে শাওমি। এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দায়িত্ব থাকবে লই জুনের হাতে‌।

এক বিবৃতির মাধ্যমে শাওমি জানিয়েছে, এই প্রকল্পের সব অংশীদারদের সঙ্গে কয়েক দফা আলোচনা শেষে চূড়ান্তভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি শাওমির সবচেয়ে বড় প্রকল্প হিসেবে আত্মপ্রকাশ করবে।

ব্যাপক চাহিদা থাকায় সম্প্রতি চীনের প্রযুক্তি সংশ্লিষ্ট বহু প্রতিষ্ঠান বৈদ্যুতিক বা ইলেকট্রিক গাড়ির দিকে মনযোগ দিয়েছে।চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু গত জানুয়ারিতে ইলেকট্রিক গাড়ির ব্যবসা শুরুর ঘোষণা দিয়েছিল।

নতুনকরে এ ধরনের গাড়ির প্রকল্প শুরু করা প্রতিষ্ঠানগুলোর প্রায় সবাই এ কাজে অভিজ্ঞ প্রতিষ্ঠানগুলোকে অংশীদার হিসেবে রেখেছে।এদিকে, চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা এসএইসি’র সঙ্গে যৌথ উদ্যোগে ইলেকট্রিক গাড়ি তৈরির প্রকল্প শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ