Saturday, March 6th, 2021




সকাল না দুপুর, ওজন কমাতে কখন খাবেন?

দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হলো সকালের নাস্তা। প্রাচীন প্রবাদ অনুযায়ী একজন মানুষ তার সকালের নাস্তা খাবে রাজার মত, দুপুরের খাবার খাবে রাজপুত্রের মত আর রাতের খাবার কাঙ্গালের মত। তবে যদি ওজন কমানোর বিষয় আসে সেক্ষেত্রে সকাল না দুপুর কোন সময় বেশি খাবেন তাই ভাববার বিষয়।

ব্রেকফাস্ট না লাঞ্চ:

সকাল বা দুপুরের খাবারে বেশি ক্যালোরি খাচ্ছেন তা হিসেব করার চেয়ে দিনে মোট কত ক্যালোরি খাচ্ছেন তা হিসেব করেন।প্রত্যেকের শরীরে ক্যালোরি চাহিদা থাকে ভিন্ন কারণ প্রত্যেকের কাজের ধরণও ভিন্ন থাকে। সকালের নাস্তা ও দুপুরের খাবারের বিষয়টি যখন আসে বিশেষজ্ঞরা তখন দুপুরের খাবারের উপর জোর দেন।তবে সকালে যদি আপনি ওয়ার্কআউট করেন তবে পরিবর্তন আসতে পারে।

কত ক্যালোরি গ্রহণ করবেন:

একজন মানুষ যদি প্রতিদিন ১২০০ ক্যালোরি খায় তবে সকালের নাস্তা ও রাতের খাবারে ৩০০ ক্যালোরি গ্রহণ করা উচিত আর দুপুরে ৪০০ ক্যালোরি। আর মাঝখানে যে স্ন্যাকস খাওয়া হয় তাতে বাদ বাকি। আপনি যদি সকালে ব্যায়াম করেন সেক্ষেত্রে আপনার ক্যালোরিতে পরিবর্তন আনতে হবে। সেক্ষেত্রে সকালে ওয়ার্কআউটের আগে ১০০ ক্যালোরি খেতে পারেন তারপর নাস্তায় ৪০০ ক্যালোরি।দুপুর ও রাতের খাবার ৩০০ ক্যালোরি করে আর বাকি ১০০ ক্যালোরি বিকালের স্ন্যাকস।

সকালের নাস্তা কখনো বাদ দিবেন না:

ওজন কমাতে বেশিরভাগ মানুষ সকালের নাস্তা এড়াতে পচ্ছন্দ করেন।এটি সম্পূর্ণ ভুল। সকালের নাস্তা গুরুত্বপূর্ণ একটি খাবার। মন মেজাজ ভালো রাখতে আর বিপাক ক্রিয়া ঠিক রাখতে সকালের নাস্তা অনেক জরুরী। সকালের নাস্তা করলে আপনি অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকতে পারবেন।

শেষ কথা:

বিশেষজ্ঞরা দুপুরের খাবারের ‍উপর বেশি জোর দিয়েছেন। তবে আপনার জীবনধারার সাথে যেমনটা যায় তাই করুন। অর্থাৎ সকালে না দুপুরে আপনি বেশি খাবেন সেটি নির্ধারণ করে নিন। আর মনে রাখবেন ওজন কমানোর জন্য সুষম ডায়েটের বিকল্প নেই আর এজন্য কোন বেলার খাবার এড়িয়ে চলবেন না।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ