Saturday, February 27th, 2021




মার্কিন গোয়েন্দা প্রতিবেদন খাশোগিকে হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ

নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধিঃনির্বাসিত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অনুমোদন দিয়েছিলেন সৌদি আরবের যুবরাজ ও কার্যত দেশটির শাসক মোহাম্মদ বিন সালমান। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তদন্তে এ তথ্য জানা গেছে। শুক্রবার মধ্যরাতে এ প্রতিবেদন প্রকাশ করে বাইডেন প্রশাসন।

প্রতিবেদনে বলা হয়েছে, খাশোগিকে গ্রেপ্তার বা হত্যার নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এই প্রথম যুক্তরাষ্ট্র সরকার প্রকাশ্যে সৌদি যুবরাজকে এ হত্যায় অভিযুক্ত করল। এর আগে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে এ ধরনের প্রতিবেদন প্রকাশ হলেও সরকারের পক্ষ থেকে তা স্বীকার করা হয়নি।
>
> ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নির্মমভাবে হত্যা করা হয় যুক্তরাষ্ট্রে নির্বাসিত ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগিকে। তার মরদেহ টুকরো টুকরো করা হয়। তিনি সৌদি যুবরাজের কট্টর সমালোচক ছিলেন। তবে আগে যুবরাজকে এ হত্যায় দায়ী করে সিআইএ প্রতিবেদন দিলেও তা প্রকাশে বাধা দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
শুক্রবার যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়, ‘আমরা দেখতে পেয়েছি, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে আটক বা হত্যা করতে ইস্তাম্বুলে একটি অভিযান অনুমোদন করেছিলেন।’
>
> এর আগে জাতিসংঘের একটি প্রতিবেদনেও সৌদি সরকারকে খাশোগি হত্যার জন্য দায়ী করা হয়েছিল।
>
> মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন। তিনি দেশটিতে অস্ত্র বিক্রিও সীমিত করতে যাচ্ছেন। একইসঙ্গে এক ধরনের একটি অভ্যুত্থানের মাধ্যমে যুবরাজের পদ দখল করা মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও যোগাযোগ সীমিত করার উদ্যোগ নিয়েছেন তিনি।
>
> সৌদি যুবরাজের ওপর যুক্তরাষ্ট্রের এ প্রতিবেদনের প্রভাব কতটা পড়বে, তা তাৎক্ষণিকভাবে বোঝা মুশকিল। তবে যুবরাজ এ ধাক্কা শেষপর্যন্ত সামলে উঠতে সক্ষম হলেও তার নেতৃত্ব দেশে এবং বিদেশে, বিশেষত মুসলিম বিশ্বে প্রশ্নবিদ্ধ হবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ