Friday, February 26th, 2021




আগামী সপ্তাহে স্টিমুলাস বিল পাস হচ্ছে

নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধিঃ মার্কিন নাগরিকদের জন্য শিগগিরই আসছে ১৪০০ ডলারের স্টিমুলাস চেক। প্রেসিডেন্ট জো বাইডেনের বড় ধরনের স্টিমুলাস পরিকল্পনার মধ্যে থাকা বহুল কাক্সিক্ষত সরাসরি ১৪০০ ডলার পরিশোধ করার বিষয়টি আগামী সপ্তাহে হাউসে পাস করা হবে। ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট প্রতিনিধি টেড লিউ এ ঘোষণা দিয়েছেন।

ডেমোক্র্যাটরা ফেব্রুয়ারির মধ্যেই ১.৯ ট্রিলিয়ন ডলারের অর্থনৈতিক ত্রাণ পরিকল্পনাটি পাস করার পরিকল্পনা করছেনÑহাউস স্পিকার ন্যান্সি পেলোসি পুনরায় এ কথা বলার এক দিন পরই টেড লিউ এ ঘোষণা দিলেন।

>> হাউস ডেমোক্র্যাটরা গত ১৯ ফেব্রুয়ারি শুক্রবার বাইডেনের বিলের বিস্তারিত আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন। বিলে চেকগুলো বাদে রাজ্য ও স্থানীয় সরকার ত্রাণ হিসেবে ৩৫০ বিলিয়ন ডলার; ফেডারেল বেকারত্ব সুবিধার বর্ধিত ৪০০ ডলার এবং ছোট ব্যবসায়ের জন্য অতিরিক্ত অর্থ রয়েছে। এর পাশাপাশি স্কুলগুলো আবার খোলা এবং কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণ ও পরীক্ষা করতে সহায়তা করার অর্থও রয়েছে।

>> টেড লিউ বিলের ব্যাপক বিশ্লেষণের পাশাপাশি শুক্রবার সন্ধ্যায় টুইট করেছেন, ‘আমরা এই বিল আগামী সপ্তাহে আমেরিকান রেসকিউ প্ল্যান হিসেবে পাস করব। এটি খুব ভালো বিল এবং এই চ্যালেঞ্জিং সময়ে আমেরিকার জনগণের এটিই প্রয়োজন।’

>> এর আগে বৃহস্পতিবার ন্যান্সি পেলোসি বলেছিলেন, তিনি আগামী সপ্তাহের শেষ দিকে হাউস অব রিপ্রেজেনটেটিভে ভোটের আশা করছেন, তবে কোনো তারিখ নির্দিষ্ট করেননি। এর প্রায় দুই সপ্তাহ আগে পেলোসি বলেছিলেন, কংগ্রেস ফেব্রুয়ারির মধ্যেই যাবতীয় কাজ শেষ করবে।

>> ডেমোক্র্যাটরা এমন একটি ভোটের পথ সুগম করেছেন, যেখানে মূল্য ট্যাগের বিরোধী রক্ষণশীল রিপাবলিকানদের জায়গা করার জন্য কোনো সংশোধনী ছাড়াই পরিকল্পনাটি পাস করা যাবে। পরিকল্পনাটি হাউসে পাস হওয়ার পর সিনেটে ডেমোক্র্যাটরা রিকনসিলিয়েশন নামক বাজেট প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন করতে পারবেন। শুক্রবার বাইডেন জিওপির বিরোধীদের কাছে এই পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। কিন্তু পেলোসি ও লিউয়ের সময়সীমা এবং আমেরিকানদের ক্রমবর্ধমান চাপের কারণে আলোচনার জন্য আরও সময় পাওয়া যাবে কি না তা স্পষ্ট নয়।

>> কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদন কারখানায় প্রেসিডেন্ট বলেন, ‘সিনেট ও হাউস দ্রুত এগিয়ে চলায় আমি কৃতজ্ঞ। কীভাবে প্যাকেজটিকে আরও উন্নত এবং আরও সহজ করা যায়, সে বিষয়ে তাদের ধারণাগুলো শুনতে আমি প্রস্তুত।’

>> কংগ্রেসে বিলটি পাস হওয়ার পর আইনে সই করতে হবে এবং এরপর চেকগুলোর প্রক্রিয়া শুরু করতে আইআরএসের প্রায় এক সপ্তাহ সময় লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ