Sunday, February 21st, 2021




ভাষাসৈনিকরা ভবিষ্যৎ প্রজন্মের কাছে অধিকার আদায়ের আন্দোলনের নিদর্শন : পলক

ঢাকা, ২১ ফেব্রুয়ারি, ২০২১ : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ভাষাসৈনিকেরা ভবিষ্যৎ প্রজন্মের কাছে অধিকার আদায়ের আন্দোলনে নিদর্শন স্থাপন করে গেছেন।

তিনি বলেন, ২০২১ সালে আমরা যখন মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করছি তখন কিন্তু বাংলাদেশ বিশ্বের বুকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, একুশের চেতনাকে প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে দিতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ।

জুনাইদ আহমেদ পলক আজ সিংড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্মে দেওয়া প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সিংড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা এম. এম. সামিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট গবেষক ড. আশরাফুল ইসলাম।

এতে অন্যান্যোর মধ্যে উপস্থিত ছিলেন সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নতুল ফেরদৌস, উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান কামরান, উপজেলার সরকারি ভূমি কর্মকর্তা রাকিবুল হাসান, ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা নূরে আলম সিদ্দিকীসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মকে একুশের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে উল্লেখ করে পলক বলেন, স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে বিশ্বের বুকে মর্যাদার আসনে অধিষ্ঠিত ।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ বিনির্মাণ করতে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের নির্দেশনায় আইসিটি বিভাগ থেকে গবেষণার মাধ্যমে বাংলাকে আরো সমৃদ্ধ করার জন্য একটি (গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তি বাংলা ভাষা সমৃদ্ধকরণ) প্রকল্প হাতে নেয়া হয়েছে।

তিনি বলেন, যার মাধ্যমে বাংলাতে যেন আরো বেশি স্বাচ্ছন্দে আমাদের সন্তানেরা সকল বিষয়গুলো জানতে পারে, শিখতে পারে সেটিকে আরো সহজ করে আনা।

তিনি বলেন, বাংলাদেশের প্রায় সাড়ে ১১ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। ইন্টারনেটে বাংলাতে আরও সহজভাবে সকলের কাছে সহজবোধ্য করে উপস্থাপন করার জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে।

তিনি আরও বলেন সারাদেশে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হচ্ছে এবং আগামী ২০২৫ সালের মধ্যে আরও ৩৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে।

পরে প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুকে নিয়ে রচনা প্রতিযোগিতা বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ