Monday, January 25th, 2021




ভারতে ঘরে বসেই ভোট দেওয়া যাবে!

নির্বাচনে প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানোর পরিকল্পনা করছে ভারতীয় নির্বাচন কমিশন। দেশটির নির্বাচন কমিশনের দাবি, আগামী দিনে দেশের যে কোনো প্রান্তে বসেই নিজের বুথে গিয়ে ভোট দেওয়ারও প্রয়োজন হবে না। ঘরে বসেই ভোট দেওয়ার সুযোগ পাবেন সাধারণ মানুষ। আইআইটি মাদ্রাজের গবেষকরা নতুন এই প্রকল্পে কাজ করছেন।

আজ ২৫ জানুয়ারি, দেশটির জাতীয় নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস। দিনটিকে ভারতে জাতীয় ভোটার দিবস হিসেবে পালন করা হয়। আজ সকালে সে উপলক্ষে সংবাদ সম্মেলন করেন মুখ্য নির্বাচন কমিশন সুনীল আরোরা। এ মুহূর্তে পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচন নিয়ে ব্যস্ত তিনি। তারই মধ্যে তিনি জানান, দ্রুত রিমোট ভোটিংয়ের ব্যবস্থা করা হবে। কিছুদিনের মধ্যেই এর মহড়া শুরু হবে।

ইভিএমের সাহায্যে এখন ভোট হয় ভারতে। কিন্তু ভোটারদের নিজের কেন্দ্রে নির্দিষ্ট বুথে গিয়ে ভোট দিতে হয়। কাজের সূত্রে যারা বাইরে থাকেন, তারা ভোট দিতে পারেন না। নতুন পদ্ধতিতে দেশের যে কোনো প্রান্তে বসে নিজের কেন্দ্রে ভোট দেওয়া যাবে। প্রযুক্তির সাহায্যে সে ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন তিনি।
শুধু দেশ নয়, বিদেশে যেসব ভারতীয় আছেন, তারাও ভোটাধিকার থেকে বঞ্চিত হন। নতুন ব্যবস্থায় তারাও যাতে ভোট দিতে পারেন, সে ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার।

এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গে নির্বাচন। সেখানেই কি নতুন ব্যবস্থা চালু হবে? নির্বাচন কমিশন সূত্র জানাচ্ছে, এত দ্রুত নতুন ব্যবস্থা চালু করা যাবে না। তবে কিছু দিনের মধ্যেই নতুন ব্যবস্থার মহড়া চালু হবে। মহড়া হলে বোঝা যাবে, নতুন ব্যবস্থায় কী কী সমস্যা হতে পারে। তা বুঝে নিয়েই ব্যবস্থাটিকে কার্যকর করা হবে। এখনো প্রযুক্তিটি গবেষণার স্তরে আছে। মাদ্রাজ আইআইটির গবেষকরা বিষয়টি নিয়ে কাজ করছেন।

সূত্র: ডয়চে ভেলে, পিটিআই, রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ