Friday, January 15th, 2021




মার্কিনিদের জন্য বাইডেনের চমক

১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের পরিকল্পনা ঘোষণা করেছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। কোভিড-১৯ ও দেশটির ভঙ্গুর অর্থনীতি কাটিয়ে উঠতেই দায়িত্ব গ্রহণের আগ মুহূর্তে এই পরিকল্পনার কথা জানালেন তিনি।

মার্কিন প্রতিনিধি পরিষদে এই আর্থিক প্যাকেজ পাস হলেই যুক্তরাষ্ট্রের পরিবারগুলোর জন্য বরাদ্দ এক ট্রিলিয়ন ডলার অর্থ পাবে। প্রত্যেক মার্কিনি এক হাজার ৪০০ ডলার করে পাবেন। করোনা মোকাবিলায় খরচ করা হবে ৪১২ বিলিয়ন ডলার আর ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য থাকছে ৪৪০ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাতে ডেলাওয়ারের নিজ শহর উইলমিংটন থেকে বাইডেন বলেন, ‘নাগরিকদের দুর্ভোগ আরও গভীর হচ্ছে। অপচয় করার মতো সময় নেই। জাতির স্বাস্থ্যব্যবস্থা যেই দুর্দশা তা স্পষ্ট। পরিস্থিতি মোকাবিলায় দ্রুত কাজ করতে হবে। সামনে বাধা এলেও বসে থাকার সময় নেই।’

বাইডেনের ঘোষণা অনুযায়ী ত্রাণ প্যাকেজের আওতায় টিকা দেওয়ার জন্য ২০ বিলিয়ন ডলার রাখা হয়েছে মার্কিনিদের জন্য। গণটিকাদান কেন্দ্র ও প্রত্যন্ত অঞ্চলে ভ্রাম্যমাণ ইউনিট স্থাপন। যুক্তরাষ্ট্রে ১৮ মিলিয়নেরও বেশি বেকার মানুষের জন্য সাপ্তাহিক ভাতা ৩০০ ডলার থেকে বাড়িয়ে ৪০০ ডলারে উন্নীত করা হবে। বাস্তুচ্যুতদের জন্যও সুবিধা থাকছে তার এই প্যাকেজে। নাগরিকদের জন্য ন্যূনতম মজুরি দ্বিগুণ করে ১৫ ডলারে করা হবে বলেও জানান বাইডেন।

বাইডেনের প্রতিশ্রুতি, যুক্তরাষ্ট্রের খারাপ সময় কাটিয়ে উঠতে সর্বোচ্চ চেষ্টা করে যাবেন। আগামী ২০ জানুয়ারিতে ৪৬তম প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। এর আগেই তিনি নানা পদক্ষেপ নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ