Friday, January 15th, 2021




বাইডেনের শপথ অনুষ্ঠানের দিনে সতর্ক থাকছে ফেসবুক

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন জো বাইডেন। ডেমোক্র্যাট দলের এই বিজয়ী প্রেসিডেন্টের অভিষেক দিনকে ঘিরে বাড়তি সতর্কতা নিয়েছে ফেসবুক।

সামাজিক যোগাযোগের এ মাধ্যমকে ব্যবহার করে কেউ যেন কোনো ধরনের নাশকতার উসকানি দিতে না পারে তার জন্যই বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

সম্প্রতি ফেসবুকের দুই ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন এবং মনিকা বিকার্ট এক যৌথ বিবৃতিতে এই তথ্য জানান।

তারা বলেন, প্রতিবারই প্রেসিডেন্টের অভিষেক নিয়ে আমরা সতর্ক থাকি। কিন্তু গত সপ্তাহে ওয়াশিংটন ডিসিতে পার্লামেন্ট ভবনে হামলার ঘটনার পর আমরা আমাদের কৌশলে আরও পরিবর্তন এনেছি এবং আরও সতর্ক থাকছি। বাড়তি পদক্ষেপ নেওয়ার পাশাপাশি গেলো নির্বাচনে ভুল ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানো রোধে যেসব কর্মী এবং প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল তাদের আবারও একই প্রযুক্তি দিয়ে কাজ করানো হচ্ছে।

ইতোমধ্যে ফেসবুক এবং ইনস্টাগ্রামে ‘স্টপ দ্য স্টিল’ লেখা সব কনটেন্ট মুছে ফেলতে ফেসবুক কাজ করছে বলে জানানো হয় বিবৃতিতে। একইসঙ্গে এই নামে থাকা মূল গ্রুপটি গত নভেম্বরে মুছে ফেলা হয়েছে। এই নামের সঙ্গে মিল রেখে আরও যেসব গ্রুপ ও পেজ রয়েছে সেগুলোও মুছে ফেলতে কাজ চলছে।

এর পাশাপাশি বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পসহ কোনো রাজনৈতিক দল ও ব্যক্তির পক্ষ থেকে পরিচালিত সবধরনের বিজ্ঞাপন প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। জো বাইডেনের অভিষেক এবং ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্রগুলোর সঙ্গে ফেসবুক কাজ করছে যেন কোনো তথ্য ফেসবুকে কেউ শেয়ার করলে সেটি দ্রুত যাচাই করা যায়।

যেকোনো ধরনের পরিস্থিতি সামাল দেওয়ার জন্য স্থানীয় আইনশৃংখলা বাহিনীর সঙ্গেও ফেসবুক সার্বক্ষণিক যোগাযোগ রাখছে এবং প্রয়োজনে তাদের তথ্য দিয়ে সাহায্য করা হচ্ছে বলেও জানিয়েছে বিশ্বের বৃহত্তম এই সামাজিক যোগাযোগ মাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ