Wednesday, January 13th, 2021




বাংলাদেশি পাসপোর্টে সৌদি গেলে পাসপোর্ট পুনরায় ইস্যু করা হবে: রোহিঙ্গা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়া রোহিঙ্গাদের প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, কেউ যদি বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যান কেবল তাদের পাসপোর্ট বাংলাদেশ সরকার পুনরায় ইস্যু করবে। অন্যদের বাংলাদেশি পাসপোর্ট পেতে বাংলাদেশি হিসেবে প্রয়োজনীয় প্রমাণপত্র দেখাতে হবে।

গতকাল মঙ্গলবার গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বলেছি বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সৌদি আরবে কেউ গিয়ে থাকলে তাদের পাসপোর্ট অবশ্যই আমরা রিনিউ করব। আর তাদের বাংলাদেশের পাসপোর্ট না থাকলে আমরা পরীক্ষা করব। একদম ওয়ান টু ওয়ান যাচাই বাছাই করে দেখব যে, তারা বাংলাদেশে কোনোকালে কোনোভাবে ছিলো কিনা, তাদের লিগ্যাল স্ট্যাটাস কী? সেটা যদি থাকে তাও আমরা তাদের কনসিডার করব। যদি সে আমাদের দেশ থেকে না গিয়ে থাকে তাহলে আমরা তাদের গ্রহণ করব না।’

গণমাধ্যমে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ভুলভাবে উপস্থাপন

এদিকে ‘বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া রোহিঙ্গারা পাসপোর্ট পাবেন’ ডয়চে ভেলে এবং কয়েকটি সংবাদপত্রে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের বক্তব্য এমন শিরোনাম ভুলভাবে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী কখনো বলেননি, সৌদি আরবে অবস্থানরত সকল রোহিঙ্গাকে পাসপোর্ট দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, কেউ যদি বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যান কেবল তাদের পাসপোর্ট বাংলাদেশ সরকার পুনরায় ইস্যু করবে। অন্যদের বাংলাদেশি পাসপোর্ট পেতে বাংলাদেশি হিসেবে প্রয়োজনীয় প্রমাণপত্র দেখাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ