Wednesday, January 13th, 2021




দিল্লিতে বার্ড ফ্লু’র হানা, নিষিদ্ধ মুরগি-ডিম

হাসপাতালে বার্ড ফ্লু রোগী শনাক্ত মুরগি বিক্রি নিষিদ্ধ করেছে হওয়ায় দিল্লির উত্তর এবং দক্ষিণ মিউসিপাল কর্পোরেশন। গত সপ্তাহের ন্যাশনাল হাসপাতালে বার্ড ফ্লুতে আক্রান্ত রোগী পাওয়ার পর বুধবার কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়।

এক আদেশে স্থানীয় হোটেল এবং রেস্টুরেন্টগুলোকে ডিম, ডিমের তৈরি যে কোনো খাবার এবং পোল্ট্রি মাংস বিক্রির বিষয়ে সতর্ক করা হয়েছে।

উত্তর দিল্লি মিউনিসিপাল কর্পোরেশন এক আদেশে বলেছে, সব ধরনের মাংসের দোকানে মুরগির বিক্রি, মুরগির মাংস প্রক্রিয়াকরণ-প্যাকেটজাতকরণ এখন থেকে বন্ধ থাকবে। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে। সব রেস্টুরেন্ট মালিককে পোল্ট্রির মাংস এবং যে কোনো ধরনের ডিমের তৈরি খাবার সরবরাহ না করার নির্দেশনা দেয়া হয়েছে। এই আদেশ না মানলে ব্যবস্থা নেয়া হবে।
দক্ষিণ দিল্লি মিউনিসিপাল কর্পোরেশন তাদের আদেশে বলেছে, বার্ড ফ্লুর কারণে পোল্ট্রির হোলসেল মার্কেট পুরোপুরি বন্ধ। পোল্ট্রি আমদানি এবং বিক্রি, প্রক্রিয়াকরণ এবং প্যাকেটজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ। তারাও রেস্টুরেন্টগুলোকে একই ধরনের আদেশ দিয়েছে।

দুই আদেশেই জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া হাফ-কুকড মাংস কিংবা হাফ-বয়েল অথবা হাফ-ফ্রায়েড ডিম না খাওয়াসহ বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে।

ভোপালের একটি ল্যাবরেটরিতে আটটি নমুনা পাঠানোর পর সোমবার দিল্লি সরকার বার্ড ফ্লু রোগী শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। তাদের প্রত্যেকের শরীরে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা ধরা পড়ে। সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ