Wednesday, January 13th, 2021




তাপমাত্রা নামতে পারে ৬ডিগ্রিতে, থাকবে ২-৩ দিন

উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এটি আজ বুধবার সন্ধ্যা নাগাদ দেশের আরও অনেক এলাকায় ছড়িয়ে পড়তে পারে। শৈত্যপ্রবাহটি আরও তীব্রতা পেয়ে, অর্থাৎ তাপমাত্রা আরও কমে মাঝারি শৈত্যপ্রবাহে পরিণত হতে পারে। আরও দুই থেকে তিন দিন এটি স্থায়ী হতে পারে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

আবহাওয়াবিদেরা বলছেন, কালকের মধ্যে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে আসতে পারে। রাজধানীসহ দেশের বেশির ভাগ স্থানে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে। এরই মধ্যে গতকাল মঙ্গলবারের তুলনায় আজ উত্তরাঞ্চলসহ দেশের অধিকাংশ স্থানের তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে গেছে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, গত ১০ থেকে ১২ দিন বাংলাদেশের ওপর দিয়ে উষ্ণ পশ্চিমা লঘুচাপ বয়ে যাচ্ছিল, যা গতকাল বিকেল থেকে সরে গেছে। আর সেই স্থানটি দখল করে নিয়েছে হিমালয় অঞ্চল দিয়ে বয়ে আসা শীতল বায়ুপ্রবাহ। ফলে শীত বেড়ে গেছে। এটি দু–তিন দিন স্থায়ী হতে পারে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছয় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে।

দেশে আজ সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ কক্সবাজারে ৩০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ