Saturday, November 21st, 2020




মিশিগান থেকেও এলো ট্রাম্পের জন্য দুঃসংবাদ

ডোনাল্ড ট্রাম্পের সামনে এক এক করে বন্ধ হয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া ফল পাল্টে দেওয়ার পথ। যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের রিপাবলিকান আইনপ্রণেতারা জানিয়ে দিয়েছেন, মিশিগানে ভোটের ফলের যে তথ্য প্রকাশিত হয়েছে, তার বিরুদ্ধে তাঁরা কোনো ব্যবস্থা নেবেন না। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউসে স্থানীয় সময় শুক্রবার এক সভা শেষে মিশিগানের দুজন রিপাবলিকান আইনপ্রণেতা জানান, ভোটের স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে ‘স্বাভাবিক প্রক্রিয়া’ অনুসারে সব ব্যবস্থা নেবেন তাঁরা। অর্থাৎ মিশিগানে বাইডেনের জয়ী হওয়ার যে প্রাথমিক তথ্য গণমাধ্যমে মিলেছে, সেটিই আনুষ্ঠানিক স্বীকৃতি পেতে যাচ্ছে।

মিশিগানে বাইডেনের এক লাখ ৫৪ হাজার ভোটের ব্যবধানে পাওয়া জয় উল্টে দেওয়ার চেষ্টা হিসেবে গতকাল শুক্রবার মিশিগান সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের প্রধান ও হাউসের স্পিকারসহ রিপাবলিকান নেতাদের একটি প্রতিনিধিদলকে হোয়াইট হাউসে ডেকে আনেন।

এর মধ্যেও ডোনাল্ড ট্রাম্প বলে চলেছেন তিনি নির্বাচনে জিতেছেন। হোয়াইট হাউসে ওষুধের দাম কমানোর ঘোষণা অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘যেভাবেই হোক, আমি জিতেছি।‘

এর আগে গতকাল শুক্রবার সকালে জর্জিয়া অঙ্গরাজ্যের ভোটে ফলাফলে আনুষ্ঠানিকভাবে জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়।

কী করবেন ট্রাম্প?

ভোটের ফল নিয়ে আদালতে ধর্না দিয়ে সফল হতে পারছেন না ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো বলছে, ট্রাম্প শিবির চাইছে, রিপাবলিকান আইনপ্রণেতারা যেন ট্রাম্পকেই বিজয়ী ঘোষণা করেন এবং ভোটের ফল মেনে না নেন। কিন্তু তাতেও হালে পানি পাওয়া যাচ্ছে না।

আরেক নির্বাচনি ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে জো বাইডেনকে গণমাধ্যমে বিজয়ী বলা হয়েছে। এখানকার আইনপ্রণেতাদেরও এ বিষয়ে কথা বলতে হোয়াইট হাউসে ডাকতে চান ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে সিবিএস নিউজ এমনটি জানিয়েছে। তবে ট্রাম্পের শিডিউলে এমন কোনো সভার কথা উল্লেখ করা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ