Tuesday, October 27th, 2020




চীনকে কড়া বার্তা দিয়ে ভারতের পাশে থাকার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ফের ভারতকে পাশে নিয়ে চীনকে কড়া বার্তা দিল আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সচিব মাইক পম্পেও জানিয়ে দিয়েছেন ভারতের সার্বভৌমত্ব রক্ষার প্রশ্নে সবসময়ই যুক্তরাষ্ট্র ভারতের পাশে রয়েছে। দু’দিনের সফরে ভারতে রয়েছেন পম্পেও। এদিন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কূটনৈতিক গুরুত্বপূর্ণ বৈঠক করেন তিনি।

ভারতীয় মিডিয়া বলছে, চীনের সঙ্গে টানাপোড়েন অব্যাহত ভারতের। এরই মধ্যে ভারতের পাশে দাঁড়ানোর মার্কিনি বার্তায় চাপ বাড়বে চীনের ওপর বলে মনে করছেন ভারতীয় বিশেষজ্ঞরা। লাদাখে যেভাবে বারবার চীন আগ্রাসী মনোভাব দেখাচ্ছে, তাতে সীমান্ত পরিস্থিতি সুবিধার নয়। তবে তৈরি রয়েছে ভারত।

এদিন মার্কিন পররাষ্ট্র সচিব বলেন, বিশ্বের যে কোনও দেশের কাছ থেকে কোনও চ্যালেঞ্জের মুখে ভারত পড়লে পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র। সীমান্তে কোনও আপোষ করা হবে না ও কোনও বহিরাগত শক্তির কাছে ভারত মাথা নত করবে না বলেও এদিন আশাপ্রকাশ করেছেন পম্পেও।
পম্পেও জানান, ভারত ও আমেরিকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করতেই তাদের এই সফর। বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে দুই দেশ একযোগে কাজ করবে বলে জানান তিনি। এর আগে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারের বৈঠকে জানা যায়, সামরিক ক্ষেত্রে দুই দেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সম্পর্ক সুদৃঢ় করার বিষয়ে সম্মত হয়েছে। কৌশল গত দিক থেকে এই মুহূর্তে আমেরিকার সমর্থন ভারতের প্রয়োজন, চীনকে মোকাবিলা করার জন্য।

সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ