Tuesday, October 27th, 2020




করোনায় বাংলাদেশের ফিফা রেফারি আবদুল আজীজের প্রয়াণ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চলে গেলেন বাংলাদেশের ফুটবলের ফিফা রেফারি আবদুল আজীজ। আজ মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) তিনি না ফেরার দেশে পাড়ি জমান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী ও তিন কন্যা রেখে গেছেন।

আবদুল আজীজের পারিবারিক সূত্রে জানা গেছে, গত ১২ অক্টোবর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তিনি বিএসএমএমইউতে ভর্তি হন। এরপর কিছুটা সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরেছিলেন। ১৭ অক্টোবর কিডনিজনিত সমস্যার কারণে তাঁকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়। ২১ অক্টোবর তাঁর করোনা পজিটিভ আসে। শারীরিক অবস্থার অবনতি হলে নেওয়া হয় লাইফ সাপোর্টে। আজ দুপুরে আবারও হার্ট অ্যাটাক হলে তাঁকে আর বাঁচানো যায়নি।

আবদুল আজীজ ছিলেন সবচেয়ে কম বয়সে ফিফা ব্যাজ পাওয়া বাংলাদেশি রেফারি। ২৮ বছর বয়সে তিনি ফিফা ব্যাজ পান। ১৯৭৪ সালে সহকারী রেফারি হিসেবে প্রথম ফুটবল ম্যাচ পরিচালনা করেন। ১৯৮১ থেকে ১৯৯১ পর্যন্ত তিনি ফিফা রেফারি হিসেবে ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। এর মধ্যে ছিল বিশ্বকাপ বাছাইপর্ব, অলিম্পিক ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচ। ঘরোয়া ফুটবলে তিনি পাঁচ শর বেশি ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে আবদুল আজীজ রেফারিং থেকে অবসর নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ