Wednesday, September 16th, 2020




চট্টগ্রামেই সিঙ্গারসহ নামিদামি ব্র্যান্ডের নকল সেলাই মেশিন তৈরি

চট্টগ্রাম নগরের কোতোয়ালী থানাধীন আন্দরকিল্লা এলাকায় অভিযান চালিয়ে নকল সেলাই মেশিন তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‍্যাব-৭। এছাড়াও পটিয়ায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সনদ ছাড়া লবণ উৎপাদন করায় দুটি কারখানার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে আন্দরকিল্লা এলাকায় ‘নুর সেলাই মেশিন’ নামে একটি নকল সেলাই মেশিন তৈরির কারখানায় অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুক।

তিনি জানান, র‍্যাবের দেয়া তথ্যের ভিত্তিতে ‘নুর সেলাই মেশিন’ নামে একটি নকল সেলাই মেশিন কারখানায় অভিযান চালানো হয়। এ সময় দোকান ও গোডাউনে তল্লাশি চালিয়ে সিঙ্গারসহ বিভিন্ন নামিদামি কোম্পানির নামে তৈরি করা নকল ৮১টি সেলাই মেশিন পাওয়া যায়। এছাড়া ধাতব/রাবার/কাগজের স্টিকার, লোগো, স্কচটেপ, কালার স্প্রে, কার্টনসহ বিপুল পরিমাণ নকল করার কাজে ব্যবহৃত সরঞ্জাম জব্দ করা হয়। তাই দোকান মালিক মো. মহসিনকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে, পটিয়া উপজেলার ইন্দ্রপুল এলাকায় অভিযান চালিয়ে দুইটি লবণ কারখানার বিরুদ্ধে মামলা করেছে বিএসটিআই।

প্রতিষ্ঠান দুটি হলো— মেসার্স সেলিম সল্ট ক্রাশিং ইন্ডাস্ট্রিজ ও মেসার্স এআই সল্ট ক্রাশিং ইন্ডাস্ট্রিজ।

বিএসটিআই বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (সিএম) মো. মোস্তাক আহমেদ জানান, কারখানা দুটির উৎপাদিত আয়োডিনযুক্ত লবণের বিএসটিআই মান সনদ না থাকায় এ মামলা দায়ের করা হয়েছে।

এছাড়াও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়াই ব্যবসা পরিচালনা করায় বাঁশখালির মেসার্স চৌধুরী ব্রিজ নামে একটি প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ