Sunday, August 2nd, 2020




লাদাখে চীনের আগ্রাসনের সমলোচনা মার্কিন কংগ্রেসম্যানের

ভারতের লাদাখ অঞ্চলে চীনের সেনাবাহিনীর আগ্রাসনের সমালোচনা করে শুক্রবার বিবৃতি দিয়েছেন এক জ্যৈষ্ঠ মার্কিন কংগ্রেসম্যান। ওই আগ্রাসনকে কেন্দ্র করে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারত-চীনের সৈন্যদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষও হয়েছে। চীন শক্তি প্রয়োগ করে অস্থিতিশীলতা তৈরি করছে বলেও অভিযোগ করেছেন বর্ষীয়ান ডেমোক্র্যাট নেতা ফ্র্যাঙ্ক পালোন।

ফ্র্যাঙ্ক পালোন বলেছেন, চীনকে অবিলম্বে এই সেনা আগ্রাসন বন্ধ করতে হবে। এই দ্বন্দ্বের শুধু আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে বলে আমি মনে করি।

গত মে মাস থেকেই লাদাখ সীমান্তে ভারতের সঙ্গে চীনা সেনার টানাপড়েন চলছিল। যা চরম আকার নেয় ১৫ জুন। গালওয়ান উপত্যকায় দু’দেশের সেনার সংঘর্ষে প্রাণ যায় ২০ জন ভারতীয় সেনার। লাদাখ সীমান্তে সংঘাত নিয়ে মার্কিন কংগ্রেসের বিভিন্ন সদস্য গত কয়েক সপ্তাহে একাধিক বার সরব হয়েছেন। তাদের প্রত্যেককেই নয়াদিল্লির হয়ে সওয়াল করতে দেখা গিয়েছে। কেউ সভাকক্ষে দাঁড়িয়ে ভারত সীমান্তে চীনের নাক গলানোর সমালোচনা করেছেন। কেউ কেউ আবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বা আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সাঁধুকে চিঠি লিখে নয়াদিল্লির পাশে দাঁড়িয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ