Tuesday, July 28th, 2020




চার কলেজে ভার্চুয়াল ভর্তি পরীক্ষা

করোনাভাইরাস মহামারীর মধ্যে ক্যাথলিক চার্চ পরিচালিত নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজকে ভার্চুয়ালি ভর্তি পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে সরকার।

আগামী ৯ থেকে ১৪ অগাস্টের মধ্যে এসব প্রতিষ্ঠানের একাদশ শ্রেণিতে ভার্চুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়ে মঙ্গলবার কলেজগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষককে চিঠি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ভর্তিকৃত শিক্ষার্থীদের ভর্তি ফি সোনালী সেবার মাধ্যমে প্রতি শিক্ষার্থীর জন্য ৩৫০ টাকা (আবেদন ফি ৫০ টাকা, বোর্ডের প্রাথমিক নিশ্চয়ন ফি ২০০ টাকা এবং ডেটা এন্ট্রি ফি ১০০ টাকা) জমা দিয়ে ছক আকারে তা আগামী ৩০ অগাস্টের মধ্যে বোর্ডে পাঠাতে হবে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার আগামী ৯ অগাস্ট থেকে কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে।

নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজকে গত ২ জুন নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছিল ঢাকা বোর্ড।

সে সময় এসব কলেজকে ২০ জুনের মধ্যে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শেষ করে বোর্ডকে জানাতে বলা হয়েছিল।

কিন্তু করোনাভাইরাস মহামারী এবং ‘অন্যান্য সার্বিক বিষয়’ বিবেচনা করে গত ৩ জুন এসব কলেজকে নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি স্থগিত করা হয়।

গত বেশ কয়েক বছর ধরে মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোর একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে এই চারটি প্রতিষ্ঠান ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করিয়ে আসছিল।

কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে এই চারটি কলেজ এবার ভর্তি পরীক্ষা না নিয়ে মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাবে বলে ঢাকা বোর্ডকে জানিয়েছিল। এরপর বোর্ড থেকে এই চারটি কলেজকে আলাদাভাবে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেওয়া হয়।

সুত্র: বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ