Thursday, May 21st, 2020




করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৩ হাজার কোটি টাকা দেবে ইইউ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে ৩ হাজার ১০০ কোটি টাকা (২৭ কোটি ইউরো) সহায়তা দেবে। এই সহায়তা খাদ্য নিরাপত্তা, অর্থনৈতিক ও সামাজিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য দেওয়া হচ্ছে। বুধবার (২০ আগস্ট) ইউরোপীয় ইউনিয়ন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

ইইউ সদস্য রাষ্ট্রগুলো এবং ইউরোপিয়ান আর্থিক প্রতিষ্ঠানগুলো একযোগে ‘টিম ইউরোপ’ গঠন করেছে। এই সংগঠনটি সারাবিশ্বের জন্য কোভিড-১৯ প্রতিরোধে তারা ২ হাজার কোটি ইউরো বরাদ্দ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিম ইউরোপ করোনাভাইরাসের জন্য প্রায় ৩৪ কোটি ইউরো বাংলাদেশের জন্য বরাদ্দ করেছে। ভবিষ্যতে আরও তহবিল জোগাড় করা হতে পারে। এই তহবিলের মধ্যে প্রায় ২৭ কোটি ইউরো অর্থনৈতিক ও সামাজিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য ব্যবহার করা হবে। এই ২৭ কোটি ইউরোর মধ্যে নয় কোটি ইউরো রফতানি খাতের শ্রমিকদের নগদ সহায়তার জন্য অনুদান দিচ্ছে ইইউ। এর মধ্যে দুই কোটি ইউরো অনুদান দিচ্ছে জার্মানি। এছাড়া সামাজিক সুরক্ষা পদক্ষেপের জন্য ১৫ কোটি ইউরো সহায়তা দেবে ফ্রান্স।

এছাড়া রোহিঙ্গা ও কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর জন্য সাড়ে ৬ কোটি ইউরো সহায়তা দেওয়া হবে। এর মধ্যে প্রায় ১ কোটি ৭০ লাখ ইউরো দেবে ইইউ এবং ৪ কোটি ৮০ লাখ ইউরো দেবে জার্মানি। স্বাস্থ্য খাতের জন্য ৫৫ লাখ ইউরো সহায়তা দেওয়া হবে এই বরাদ্দের অধীনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ