Saturday, April 18th, 2020




যশোরে জীবাণুনাশক বুথ ও মাগুরায় টানেল স্থাপন

পথচারীদের করোনা জীবাণুমুক্ত করতে যশোরে জীবাণুনাশক বুধ স্থাপন করেছে সেনাবাহিনী। শহরের দড়াটানায় সড়কের ওপর এ বুথ স্থাপন করা হয়েছে। আজ শনিবার দুপুরে যশোর জেলা প্রশাসক শফিউল আরিফ এ বুথের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। এ সময় পুলিশ সুপার আশরাফ হোসেন উপস্থিত ছিলেন।

যশোর জেলার দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা লে. কর্নেল নিয়ামুল হক জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও সংক্রামণরোধে সরকারি নির্দেশে মানুষের ঘরে থাকার কথা। কিন্তু অনেকেই চিকিৎসা ও নিত্যপ্রয়োজনীয় জিনিষপত্র কিনতে ঘরের বাইরে আসছেন। তাদের জীবাণুমুক্ত রাখতে সেনাবাহিনীর উদ্যোগে শহরের দড়াটানায় জীবাণুনাশক বুথ স্থাপন করা হয়েছে। এ বুথের ভেতর দিয়ে যাতায়াত করলে কুয়াশার মতো করে জীবাণুনাশক পথচারীদের শরীরে স্প্রে হয়ে যাবে। সন্ধ্যা ৬টা পর্যন্ত এটা চালু থাকবে এবং এতে জীবাণু ধ্বংস হবে।

জেলা প্রশাসক জীবাণুনাশক বুথ স্থাপন করায় সাধুবাধ জানিয়ে বলেন, সেনাবাহিনীর এ উদ্যোগে সাধারণ মানুষের খুব উপকার হবে। যারা ঘরের বাইরে আসছেন তারা অন্তত জীবাণুমুক্ত হয়ে ঘরে ফিরবেন।

ওদিকে, মাগুরার ভায়না ও ঢাকা রোড এলাকায় পৌরসভার অর্থায়নে ও বাংলাদেশ সেনাবানিহীর তত্ত্বাবধানে করোনাভাইরাস প্রতিরোধ জীবাণুনাশক দুটি টানেল স্থাপিত হয়েছে। আজ শনিবার দুপুর থেকে এ টানেল দুটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।

মাগুরা পৌরসভার প্রকৌশলী মো. মাহবুবর রহমান জানান, দেশে মহামারি করোনাভাইরাস প্রতিরোধ করতে মাগুরায় এমন উদ্যোগ নেওয়া হয়েছে। শহরে জনসাধারণ শহরে প্রবেশমুখে টানেল দুটি স্থাপন করা হয়েছে। এ টানেল দুটি নির্মাণে বাংলাদেশ সেনাবাহিনী কারিগরি সহায়তাসহ সার্বিক তত্ত্বাবধানে রয়েছে। শহরে প্রবেশ ও বের হবার সময় সব ব্যক্তি, মোটরসাইকেল, সাইকেল, ভ্যান-রিকশা ট্যানেলের মধ্যে দিয়ে প্রবেশ করতে পারবে। প্রতিটি ট্যানেলে পানির সাথে ডিটারজেন্ট ও ক্ষার জাতীয় মেডিসিন ব্যবহার করা হচ্ছে। ফলে সবধরনের যানবাহন এবং মানুষের শরীরে লেগে থাকা জীবাণু অকার্যকর হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে সব সময় কার্যকর থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ