Wednesday, April 15th, 2020




গ্রামবাসী খাটিয়া না দেওয়ায়, মাটিতে রেখে জানাজা অতপর দাফন

করোনায় আক্রান্তের প্রায় সব উপসর্গই নিয়েই শনিবার রাতে মারা যান ইসরাইল হোসেন। এরপর হাসপাতাল কর্তৃপক্ষ নমুনা সংগ্রহসহ সব আনুষ্ঠানিকতা শেষে রবিবার (১২ এপ্রিল) সকালে স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করে। কিন্তু গ্রামবাসী খাটিয়া না দেওয়ায় লাশ মাটিতে রেখেই জানাজা সম্পন্ন করা হয়।

জানা গেছে, মৃতদেহের দাফন ও কাফনের ব্যবস্থা করেন কালীগঞ্জ উপজেলার ছয় জন আলেম। হাসপাতাল থেকেই মরদেহের গোসল করানো হয়। এরপর কালিগঞ্জ থানা পুলিশ ও আলেমদের মাধ্যমে একটি সিএনজিতে মরদেহ নিয়ে যাওয়া হয় মৃত ব্যক্তির গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার জামাল ইউনিয়নের খানজাপুরে। এসময় জানাজা পড়ানোর জন্য আলেমদের পক্ষ থেকে গ্রামের মসজিদের খাটিয়া চাওয়া হয়। কিন্তু গ্রামবাসীরা খাটিয়া দিতে রাজি না হওয়ায় লাশ মাটিতে রেখেই জানাজা সম্পন্ন করেন তারা।

মরদেহের দাফন-কাফনের কার্যক্রম সম্পন্ন করেন কালীগঞ্জ মেইন বাসস্ট্যান্ড জামে মসজিদের ঈমাম ফারুক নোমানী, মাওলানা রুহুল আমিন, হাফেজ হেদায়াতুল্লাহ, মাওলানা ইয়াসিন, মাওলানা আতাউর রহমান ও হাফেজ শাহ জালাল।

ঈমাম ফারুক নোমানী জানান, জানাজার নামাজ পড়ানোর জন্য গ্রামবাসীর কাছে মসজিদের খাটিয়া চাওয়া হয়। কিন্তু গ্রামবাসী সেটা দিতে অস্বীকার করে। পরে মরদেহ মাটিতে রেখেই জানাজা সম্পন্ন করে লাশ দাফন করা হয়।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীমা শিরিন মৃত ব্যক্তির সঙ্গে থাকা স্বজনদের বরাত দিয়ে বলেন, ‘চারদিন ধরে জ্বর ছিল, কাশিও ছিল এবং তার গলাব্যাথাও ছিল। শনিবার রাতে হাসপাতালে আনার পথে রাস্তায় মারা গেছেন তিনি।’

অপরদিকে কালীগঞ্জ থানার এসআই কাজী আবুল খায়ের জানান, করোনা উপসর্গ নিয়ে ইসরাইল হোসেন মারা যাওয়ার পর থেকে দাফন পর্যন্ত তিনি পুলিশ নিয়ে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ