Wednesday, April 15th, 2020




আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের জন্য প্রণোদনা সময়ের দাবি

পুলিশও মানুষ। তাদেরকে যন্ত্র ভাবা ঠিক না। তাদেরও পরিবার পরিজন আছে । বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশ পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সকল সদস্যই প্রশংসা পাওয়ার দাবিদার। আমরা তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই।

মৃত্যুমুখে পতিত হতে পারে জেনেও মৃত্যুকে আলিঙ্গন করে, ছোট ছোট ছেলে মেয়ের কথা না ভেবে, সকল কিছুকে উপেক্ষা করে, দিনরাত রাজপথে থেকে সাধারণ জনগণ থেকে শুরু করে দেশের প্রতিটি মানুষকে সচেতন করছেন। কোথাও বুঝিয়ে, কোথাও আইন প্রয়োগ করে তারা এই কাজটি করছেন। আবার কোথাও নিরন্ন মানুষের বাড়িতে খাবার পৌছে দিচ্ছেন। অসুস্থ রোগীকেও হাসপাতালে পৌঁছে দিতে দেখেছি। কিন্তু তাদের কথা ভাবার কেউ নেই। দিন শেষে যত দোষ ওই পুলিশের।

আমরা কি দেখি। দেশের আইনশৃংখলা ঠিক রাখবে কে পুলিশ। করোনা মোকাবেলায় রাজপথে থাকবে কে পুলিশ। চোর ডাকাত ধরবে কে পুলিশ। কোর্টের আদেশ পালন করবে কে পুলিশ। আসামি পালিয়ে বেড়াচ্ছে ধরবে কে পুলিশ। রাস্তায় লাশ পড়ে আছে, কেউ ধরছে না। উদ্ধার করবে কে, পুলিশ। সবশেষে লাশ দাফন করতেও লাগে পুলিশের সহায়তা।

রাষ্ট্রের সকল ছোট বড় কাজেই পুলিশসহ আইনশৃঙ্খলায় নিয়োজিত সকল বাহিনীর ব্যাপক অংশগ্রহণ। যদিও এসব দায়িত্ব মাথায় নিয়েই তারা এসব বাহিনীতে যোগ দিয়েছেন। তারপরও আমরা যখন দেখি লক ডাউন চলাকালীন অবস্থায় ব্যাংকারদের জন্য প্রণোদনা ঘোষণা হ্য়। চিকিৎসকদের বিভিন্ন সুযোগ সুবিধার ঘোষণা আসে। গার্মেন্ট মালিকদের জন্য প্রণোদনা ঘোষণা হয়। সর্বশেষ কৃষকদের জন্যও প্রণোদনার ঘোষণা হয়। সকল প্রণোদনাই প্রশংসার দাবি রাখে। এসব ঘোষণার জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আমাদের পক্ষ থেকে ধন্যবাদ। কারণ সকল প্রণোদনা জনকল্যাণের জন্যই দেওয়া হচ্ছে। তারপরও কথা থেকে যায়। সকলের কাঁধে কাঁধ রেখে সিংহভাগ দায়িত্ব পালন করছে যে পুলিশ ও আইন শৃঙ্খলা বাহিনী তাদের প্রণোদনার বিষয়টি এখনও কেন সামনে আসছে না। এটাও সময়ের দাবি।

আমরা মনে করি সকলের আগে আইনশৃঙ্খলা বাহিনী ও কৃষকদেরই প্রণোদনা দেওয়া উচিৎ ছিল। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী কৃষকদের জন্য প্রণোদনা ঘোষণা করেছেন। আশা করি পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ঝুঁকির বিষয়টিও তাঁর নজরে আসবে। অচিরেই আমরা দেখতে পাবো তাদের জন্যও প্রণোদনা ঘোষণা করা হবে। সেই প্রত্যাশা ও দাবি আমরা প্রধানমন্ত্রীর কাছে করতেই পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ