Saturday, April 11th, 2020




ত্রাণের চাল চুরি করলে ফৌজদারি মামলা

দেশব্যাপী করোনাভাইরাস পরিস্থিতির কারণে আয় রোজগারের পথ বন্ধ হয়ে পড়েছে বিপুল সংখ্যক মানুষের। এই অবস্থায় প্রান্তিক, দুস্থ গরীব শ্রেণির মানুষকে সহায়তায় ত্রাণ কর্মসূচি গ্রহণ করেছে সরকার। তবে বিভিন্ন অঞ্চল থেকে ত্রাণের চাল চুরি ও অনিয়মের অভিযোগ উঠেছে। এসব ঘটনায় জড়িত ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারী আইনে মামলা ও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ প্রশাসন শাখা থেকে এ ব্যাপারে উপসচিব মো. এরশাদুল হক স্বাক্ষরিত অতি জরুরি একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, বাংলাদেশে করোনাভাইরাসের কারণে শহর ও গ্রামে বিপুল সংখ্যক মানুষের আয় রোজগারের পথ বন্ধ হয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে সকল ক্ষতিগ্রস্ত মানুষের খাদ্য সহায়তা হিসেবে বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ দপ্তর সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ নিজস্ব অর্থায়নে ত্রাণ কার্যক্রম, যেমন- চাল, নগদ অর্থ, শিশু খাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ করছে।

এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ জনপ্রতিনিধি এবং কর্মকর্তা-কর্মচারীগণ তৃণমূল পর্যায়ে ত্রাণসামগ্রী বিতরণ কাজের সরাসরি সম্পৃক্ত হয়েছেন। কিন্তু বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং পত্র-পত্রিকার মাধ্যমে জানা গেছে, কোথাও কোথাও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জনপ্রতিনিধি ও কর্মকর্তা কর্মচারীগণ ত্রাণ বিতরণে অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন।

এরূপ অনিয়ম দুর্নীতিতে জড়িত জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীগণকে সাময়িক বরখাস্ত করণ ও তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রুজুসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকগণকে অনিয়ম দুর্নীতির বিষয়ে সুনির্দিষ্ট তথ্য প্রমাণসহ প্রতিবেদন তাৎক্ষণিকভাবে স্থানীয় সরকার বিভাগের প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইতোমধ্যে জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা পরিষদের চেয়ারম্যান, পৌরসভা মেয়র, উপজেলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পর্যায়ে আদেশের অনুলিপি পাঠানো হয়েছে।

দেশে করোনা পরিস্থিতেও বিভিন্ন অঞ্চলে ত্রাণের চাল চুরির ঘটনা ঘটেছে। নাটোর, জয়পুরহাট ও যশোর জেলায় সরকারি চাল লোপাট করতে গিয়ে কয়েকজন ধরা পড়েছেন, যাদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতারাও রয়েছেন। গাইবান্ধাতেও সরকারের ১০ টাকা কেজি দরে বিক্রির চাল উদ্ধার হয়েছে। বগুড়ায় গাবতলী ও সারিয়াকান্দি উপজেলায় ইউনিয়ন আওয়ামী লীগের দুই সভাপতির বিরুদ্ধে ১০ টাকা কেজির হত দরিদ্রদের খাদ্য বান্ধব কর্মসূচির চাল নিয়ে অনিয়মের অভিযোগে ব্যবস্থা নিয়েছে উপজেলা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ