Tuesday, April 7th, 2020




নওগাঁয় সংগৃহীত ১৬ জনের দেহে মিলেনি করোনার অস্তিত্ব

নাসির উদ্দিন চঞ্চল নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলার ১০ টি উপজেলা থেকে সংগ্রহ করা করোনা ভাইরাস সংক্রমণের উপসর্গের লক্ষ্যনীয় ১৬ ব্যাক্তির নমুনায় পরীক্ষায় পাওয়া যায়নি এই ভাইরাসের অস্তিত্ব. নতুুনভাবে আরো ২৮ জনের নমুনা পাঠানো হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ভাইরাস পরীক্ষা কেন্দ্রে।

করেনা আতংকে স্থবির হয়ে পড়েছে পুরো বিশ্ব ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে প্রতিটি সচেতন মানুষের মাঝে. উদ্বিগ্ন হয়ে পড়ছে একে অপরের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে দিনের পর দিন বাড়ছে লাশের সারি. দীর্ঘ হচ্ছে সংক্রামিতদের নামের তালিকা সেই সাথে বাড়ছে ঘর বন্দী মানুষের দুর্দশা এবং আতংক.

জেলার ২৮৫৪টি গ্রাম ৯৯টি ইউনিয়ন ৩ টি পৌরসভা ও ১১টি উপজেলায় প্রায় ২৩ লক্ষ্যাধিক জনসংখ্যার এই নওগাঁ জেলায় প্রাণ ঘাতি করোনা ভাইরাস সনাক্তে গত ৪এপ্রিল শুরু হয় এই নমুনা সংগ্রহের কার্যক্রম

.৪ এপ্রিল শনিবার প্রথমদিনে জেলার এগারো টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে ১০ টি স্বাস্থ্য কমপ্লেক্সে মোট ১৫ জনের নমুনা সংগ্রহ করা হয় পরের দিন ৫ এপ্রিল আরো ১জনের নমুনা সংগ্রহ করে মোট১৬ জনের নমুনা পাঠানো হয় .
৭এপ্রিল নতুনভাবে নমুনা সংগ্রহ করা হয়েছে সদর উপজেলায় ৪জন সহ
পোরশা.নিয়ামত পুর.পত্নীতলা.রানীনগর ও আত্রাই ৩জন করে এবং মান্দা.মহাদেবপুর.ধামরহাট.বদলগাছি.স্বাস্থ্য কমপ্লেক্সে ২ জনের করে এবং সাপাহারে ১জনের মোট ২৮ জনের নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে. এদের মধ্যে বেশীর ভাগই বিদেশ ফেরৎ

এনিয়ে জেলায় মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৪ জনের. জেলায় প্রায় ২ হাজার অধিক ব্যাক্তি কে হোম হোমকোয়ারিনটিনে থাকার নির্দেশনা দেওয়া আছে বলে জানাগেছে

এবিষয়ে জেলা সিভিল সার্জন ডাঃ আঃ মঃ আখতারুজ্জামান বলেন প্রথম ধাপে নমুনা পরিক্ষায় সংগৃহীত ১৬ ব্যাক্তিদের করো শরীরে কোভিড 19এর অস্তিত্ব পাওয়া যায়নি.নতুন করে আরো২৮ব্যাক্তির নমুনা পাঠানো হয়েছে এর মধ্যে ১৮জন পুরুষ ১০জন নারী এদের বয়স ২৫থেকে ৭০ পর্যন্ত নমুুুুনার রিপোর্ট ৭২ঘন্টা পরে জানাযাবে।

প্রাণঘাতি এ করোনা ভাইরাস মোকাবেলায় লক ডাউন ঘোষনা করেছে বেশ কয়েকটি দেশ.এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে ৩ দফা ছুটি ঘোষনায় তা বাড়িয়ে১৪এপ্রিল পর্যন্ত করা হয়েছে তার সাথে জন নিরাপত্তায় দেওয়া হয়েছে বেশ কয়েকটি নির্দেশনা এমন পরিস্থিতিতে দেশে তৈরি হয়েছে অঘোষিত লক ডাউন. বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান কল কারখানা বিভিন্ন বিপনি বিতান দুর পাল্লার যান বহন ও সপ্তাহিক হাট.এমন পরিস্থিতি তে কর্ম হীন হয়ে পড়েছে সংশ্লিষ্টরা তবে খোলা আছে ঔষধ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান অব্যাহত আছে পন্যবাহী যান চলাচল.

সম্প্রতি বিশ্বে কোরনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে প্রায় ৭২ হাজার বাংলাদেশ সহ বিশ্বের প্রায় দুই শতাধিক দেশে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৩ লক্ষাধিক প্রায়.

বাংলাদেশ রোগতত্ত্ব ,রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টিটিউট এর তথ্য মতে দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৯জন এবং আক্রান্ত হয়েছেন ১৩৫জন সুস্থ হয়ে ঘরে ফিরিছেন ৩০এর অধিক হোম কোয়ারেন্টাইনে আছেন সহস্রাধিক প্রায়, অঘোষিত লক ডাউনে রয়েছে পুরো দেশ ঔষধ ও নিত্যপ্রয়েজনীয় দ্রব্যের দোকান ছাড়া দেশ জুড়ে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান সহ কল কারখানা বিপনিবিতান সহ দুর পাল্লার যানবহন তিন দফায় সরকারি ছুটি বাড়িয়ে ১৪এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ