Monday, March 30th, 2020




ওসমানী মেডিকেল কলেজে পিসিআর মেশিন

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপনের কাজ শুরু হয়েছে। আজ সোমবার সকালে হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় এ তথ্য জানান।

তিনি বলেন, পিসিআর মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতি সিলেট পৌঁছেছে। একজন প্রকৌশলী এসেছেন। প্রশিক্ষণ দিতে একটি বিশেষজ্ঞ দল আজ বিকালে সিলেটে এসে পৌঁছাবে। আমরা আশা করছি আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে ল্যাবটি পুরোদমে চালু করা সম্ভব হবে। তখন করোনা পরীক্ষার জন্য নমুনা আর ঢাকায় পাঠাতে হবে না।

তিনি বলেন, ওসমানী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি বিভাগের ল্যাবরেটরিতে পিসিআর মেশিন বসানো হচ্ছে। এই ল্যাবকেই করোনা পরীক্ষাগার হিসেবে ব্যবহার করা হবে। হাসপাতালের প্যাথলজিস্টদের প্রশিক্ষণ দেওয়া হবে, তারাই করোনা পরীক্ষার কাজে নিয়োজিত থাকবেন।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে কেবলমাত্র জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পরীক্ষা করা হচ্ছিল। গত বৃহস্পতিবার থেকে রাজধানীর জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, ঢাকা শিশু হাসপাতাল ও চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস-এ (বিআইটিআইডি) এই পরীক্ষা শুরু হয়।

দেশের সব কটি বিভাগীয় শহরে করোনা পরীক্ষাগার চালুর উদ্যোগ হিসেবে রাজশাহী ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ইতোমধ্যে পিসিআর মেশিন স্থাপনের কাজ শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ