Sunday, March 8th, 2020




১৬ মাসে ৯৪ বার বিদেশ ভ্রমন

পেশা বলতে তেমন কিছুই নেই, তারপরও গত ১৬ মাসে ৯৪ বার বিদেশে যাওয়া-আসা করেছে আবুল কালাম নামে ফেনীর এক বাসিন্দা। সাহাবুদ্দিন নামে আরেক যুবক দু’বছরে বিদেশ ভ্রমণ করেছে ৮৪ বার। প্রশ্ন জাগা স্বাভাবিক, কাজ না থাকলে তবে কেন ঘন ঘন বিদেশ ভ্রমণ?

বিদেশ থেকে চোরাই পণ্য আনাই তাদের মূল কাজ। ব্যাগেজ পার্টি নামে এ ধরনের অন্তত ৫০ জন রয়েছে যারা শুল্ক ফাঁকি দিয়ে মূল্যবান সামগ্রী দেশে নিয়ে আসছে। এই চক্রের ৯ সদস্যকে আটকের পর বের হয়ে আসে আন্তর্জাতিক চোরাই চক্রের চাঞ্চল্যকর তথ্য।

শুক্রবার (৬ মার্চ) সকালে চট্টগ্রামের শাহআমানত বিমান বন্দরের বাহির থেকে ৯ জনকে আটক করে র‌্যাব। দুবাই থেকে একটি ফ্লাইটে চট্টগ্রাম আসে তারা। পরবর্তীতে তল্লাশি চালিয়ে তাদের কাছে পাওয়া যায় স্বর্ণালংকার, সিগারেটসহ বিপুল পরিমাণ চোরাই পণ্য।

তাদের পাসপোর্ট পর্যালোচনা ও জিজ্ঞাসাবাদে বের হয়ে আসে দলনেতা আবুল কালাম গত ১৬ মাসে ৯৪ বার বিদেশ ভ্রমণ করেছে।

এ প্রসঙ্গে র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্ণেল মশিউর রহমান জুয়েল বলেন, তারা ট্যাক্স ফাঁকি দিয়ে এসব নিয়ে আসত। ফলে সরকার রাজস্ব হারাচ্ছে। তারাও হুন্ডির মাধ্যমে টাকা পাচার করছে।

র‌্যাব জানায়, বারবার বিদেশ আসা-যাওয়ার ক্ষেত্রে তেমন কোনো সমস্যা হয় না এই চক্রের। দুবাইতে অবস্থানকারী হাবিব এবং চট্টগ্রামের বেলায়েত তাদের হয়ে প্রশাসনকে ম্যানেজ করে।

এ অবস্থায় তাদের ঠেকাতে বিমানবন্দরকেন্দ্রীক গোয়েন্দা নজরদারি বাড়ানোর তাগিদ আটাব নেতা মাহমুদুল হক পিয়ারু।

আটককৃতদের মধ্যে ৭ জন নিজেই এই ব্যবসায় জড়িত। এ ধরনের আরো ৪০ জন রয়েছে, যারা ব্যাগেজ পার্টির হয়ে প্রায়ই বিদেশ যাওয়া-আসা করছে। এর বাইরে ক্যারিয়ার রয়েছে একশ’র বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ