Monday, February 10th, 2020




তরুণ সাংবাদিক শাহরিয়ার কবির শুভ জন্মদিন আজ

সংবাদদাতা খুলনাঃ- কণ্ঠস্বর, বিবেকের অনুশাসন হিসেবে কবি, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক সৃজনশীল প্রতিটি মানুষই ভূমিকা রাখেন। তেমনি একজন তরুন সাংবাদিক সময়ের সাহসী তরুণ সাংবাদিক শাহরিয়ার কবির। এ সময়ের সাহসী সংগঠন অনলাইন নুরানী রেডিও পাইকগাছা সংবাদদাতা শাহরিয়ার কবির এর ২৮ তম জন্মদিন আজ।

যেখানে অন্যায় অত্যাচার, অপরাধ, দুর্নীতি, দুঃশাসন সেখানেই নির্ভীক, সাহসী, এক সাংবাদিকের পদচারণ। যে কোন মূল্যেই তিনি তুলে নিয়ে আসবেন ঘটনার অন্তরালের মূল ঘটনা। অপরাধ ও অপরাধী যত গভীরেই থাকুক না কেন সেখান থেকেই তিনি তার চতুরতা, একনিষ্ঠ কর্মদক্ষতা দিয়ে টেনে বের করেন লুকানো সেইসব অপরাধীদের। তাদের মন্দ কাজের সকল আমলনামা। তুলে ধরেন দেশ ও জাতীর সম্মুখে। যিনি সত্যর সন্ধানে রত নির্ভীক সাংবাদিক, জীবনে সুখ বিলাস লোভে মোহ ত্যাগের প্রতীক। সহজ সরল জীবন ও অন্যায়ের বিরুদ্ধে জিহাদি। অপরাধ মুক্ত সমাজ প্রতিষ্ঠার অপ্রতিদন্ধি। অন্যায়ের সাথে কখনোই আপোষ করে না যিনি তিনি আর কেউ নয়। তিনি এ সময়ের প্রিয় প্রতিবাদী ও তরুণ সাংবাদিক সকলের প্রিয় ব্যক্তি শাহরিয়ার কবির।

আজকের আকাশে অনেক তারা, দিন ছিল সূর্যে ভরা। আজকের জোসনাটা আরও সুন্দর,সন্ধ্যাটা আগুন লাগা। আজকের পৃথিবী তোমার জন্য, ভরে থাকা ভাল লাগা। মুখরিত হবে দিন গানে গানে, আগামীর সম্ভাবনা। আপনি এই দিনে পৃথিবীতে এসেছন তাই শুভেচ্ছা আপনাকে, তাই অনাগত খন হোক আরও সুন্দর উজ্জ্বল দিন কামনায়।

আজকের এই দিনে এক শুভ ক্ষণে ১৯৯২ সালের ১০ ফেব্রুয়ারি সাতক্ষীরা জেলা তালা উপজেলা ১০ নং খেশরা ইউনিয়ানের শাহপুর গ্রামে তার জন্ম এক সম্ভান্ত পরিবারে মায়ের কোল জুড়ে ভূমিষ্ঠ হয় এক নবজাতক শিশু। আর সেই নবজাতক শিশুটি আজকের স্বনামধন্য nurani radio পাইকগাছা সংবাদদাতা ও সকলের প্রাণ প্রিয় শাহরিয়ার কবির। এ সময়ের সাংবাদিকতায় খুলনার কয়েকজন ঈর্ষান্বিত সাংবাদিকের মধ্যে শাহরিয়ার কবির নামটি বেশ পরিচিত ও অন্যতম।

শাহরিয়ার কবির এসএস সি
পাস করেন তার গ্রামের এইচ এম এস মাধ্যমিক বিদ্যালয় থেকে তার পরে তিনি পাইকগাছা কলেজ ভর্তি হন সেখান থেকে এইচ এস সি পাস করে সরকারী বঙ্গবন্ধু কলেজ গোপালগঞ্জ ভর্তি হন এবং সেখান থেকে তার পড়াশুনা শেষ করেন।

সাংবাদিকতার শুরুটা ২০১৭ সালে করেন তিনি। ছাত্রজীবন থেকেই বিভিন্ন পত্রিকায় লেখা লেখির সাথে সম্পৃক্ত ছিলেন তিনি। আর সেই থেকেই সাংবাদিকতার হাতেখড়ি পেয়েছিলেন শাহরিয়ার কবির। সাংবাদিকতার মত মহান পেষা ছেড়ে অন্য কিছুই চিন্তা বা ভাবনা ভাবতে চান না।

আরও জানা যাই শাহরিয়ার কবির কয় একটা পত্রিকার ব্যুরো চিফ এবং বাংলাদেশ মানবাধিকার এর পাইকগাছা উপজেলার সাংগঠনিক সম্পদক এবং বাংলাদেশ ছাত্রলীগ পাইকগাছা উপজেলার মেধাবী,ত্যাগী ছাত্র নেতা।তার কাছ থেকে জানা যাই সে খুলনা ৬ আসনের জনাব আলহাজ্ব মোঃ আকতারুজ্জাম বাবু ও জেলা ছাত্র নেতা পার্থ প্রতীম চক্রবর্ত্তী তার রাজনীতির অবিভাবক তাদের আদর্শে রাজনীতি করেন।তাদের জন্য তিনি সর্বদা মঙ্গল কমনা করেন।

শাহরিয়ার কবির এর নম্রতা, বাচন ভঙ্গি, শুদ্ধ উচ্চারণ, উত্তম চারিত্রিক গুণাবলী, ভদ্র, প্রাণবন্ত ও ব্যক্তিত্ব সম্পন্ন একজন মানুষ। সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল তার সৃষ্টিশীলতা বা সঞ্জননই ক্ষমতা, যা হল মৌলিক ভাষিক এককগুলিকে সংযুক্ত করে অসীম সংখ্যক বৈধ বাক্য সৃষ্টির ক্ষমতা, যে বাক্য গুলির অনেক গুলিই হয়ত আজও কেউ বলেনি বা শোনেনি। প্রকাশভঙ্গী নম্র ও কোমল আচরণের মানুষকে সবাই ভালোবাসে, সমীহ করে আর তাই তিনি সকলের কাছে সমান সমাদৃত। কোমল আচরণের দ্বারা মানুষের চারিত্রিক মাধুর্যটা প্রকাশ পায়। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি ভোজন রসিক শাহরিয়ার কবির পরিবারের সঙ্গে সময় কাটাতে বেশ পছন্দ করেন।

ব্যক্তিগত জীবনে শাহরিয়ার কবির অবিবাহিত।সবসময় ইতিবাচক মানসিকতা পোষণ করেন এই সাংবাদিক-গবেষক। অল্প বয়সে এতো এতো সাফল্যের পেছনের সূত্র মনে করেন ‘ইতিবাচক থাকা’কে। দেশকে নিয়ে প্রচন্ড আশাবাদী তিনি। সমৃদ্ধ এবং উন্নত এক দুর্নীতিমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেন শাহরিয়ার কবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ