Saturday, February 8th, 2020




নার্সের বিরুদ্ধে রোগীর স্ত্রীকে যৌন হয়রানির অভিযোগ বাগমারা প্রতিনিধি

রাজশাহীর বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পুরুষ নার্সের (ব্রাদার) বিরুদ্ধে একজন রোগীর স্ত্রীকে যৌন হয়রানি করার অভিযোগ উঠেছে। এ বিষয়ে গতকাল শুক্রবার ওই নারীর ভাশুর স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসকের কাছে মৌখিকভাবে অভিযোগ দেন।

অভিযুক্ত ওই ব্রাদারের নাম শাহিনুল ইসলাম। তবে তিনি অভিযোগ অস্বীকার করেছেন। তার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আগেও উঠেছিল।

ভুক্তভোগী নারীর ভাশুর মঞ্জু অভিযোগ করেন, সম্প্রতি সড়ক দুর্ঘটনায় আহত হয়ে তার ছোট ভাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। ছোট ভাইয়ের স্ত্রী ও স্বজনরা তার দেখাশোনা করছেন। গতকাল শুক্রবার স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত জ্যেষ্ঠ ব্রাদার শাহিনুল ইসলাম কৌশলে ছোট ভাইয়ের স্ত্রীকে (২০) তার কক্ষে ডেকে নিয়ে যান। তিনিও অসুস্থ এবং রক্তচাপ পরীক্ষা করার দরকার বলে ব্রাদার জানান।

রক্তচাপ পরীক্ষা করার সময় তিনি ওই নারীকে যৌন হয়রানি করেন। ওই নারী বিষয়টি তার স্বজনদের জানান। এরপর ওই নারীর ভাশুর স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসকের কাছে মৌখিকভাবে অভিযোগ দেন।

ওই নারীর ভাশুর বলেন, শাহিনুল হক নিজেকে চিকিৎসক পরিচয় দিয়ে তার ছোট ভাইয়ের স্ত্রীকে ডেকে নিয়ে এই ঘটনা ঘটিয়েছেন। ছোট ভাইয়ের স্ত্রী চিকিৎসা নিতে আগ্রহ না দেখালেও তিনি (শাহিনুল ইসলাম) ডেকে নিয়ে রক্তচাপ মাপেন।

তবে অভিযোগ অস্বীকার করে ব্রাদার শাহিনুল ইসলাম বলেন, ‘এসব অভিযোগ ঠিক না।’

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. গোলাম রব্বানী জানান, দীর্ঘদিন ধরে ওই নারীর স্বামী স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন। স্বামীর সঙ্গে থাকায় ওই নারীও অসুস্থ হয়ে পড়েন।এজন্য তিনি নিজেই ব্রাদার শাহিনুল ইসলামকে চেকআপ করতে বলেছেন। তবে ওই নারীকে চেকআপ করার সময় তার ভাশুর রুমে ঢোকে পড়ে এবং তার ভাইয়ের স্ত্রীকে চেকআপের বিষয়টি ভালোভাবে নিতে পারেননি তিনি। এজন্য পরে ওই নারীর ভাশুর যৌন হয়রানির অভিযোগ করেছেন।

স্বাস্থ্য কমপ্লেক্সের আরেক আবাসিক চিকিৎসক হাসান আলী বলেন, অভিযোগ পাওয়ার পর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার (ইউএইচএ) নির্দেশে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আগামীকাল রোববার তদন্ত কমিটির সদস্যরা বসবেন। এ ছাড়া প্রাথমিক তদন্তকাজ শুরু করা হয়েছে।

স্থানীয় কয়েকজন ব্যক্তি অভিযোগ করেন, শাহিনুল ইসলাম এর আগেও এ ধরনের ঘটনা ঘটিয়েছেন। তারা শাহিনুলকে মৌখিকভাবে সতর্ক করেছেন। সম্মানহানির ভয়ে অভিযোগ দেননি। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে আগের স্বাস্থ্য কর্মকর্তা (ইউএইচএ) নার্সদের কক্ষে সিসি ক্যামেরা লাগিয়েছিলেন। তিনি পদোন্নতি পেয়ে অন্যত্র চলে গেলে শাহিনুল ইসলাম নার্সদের কক্ষের সিসি ক্যামেরাও অপসারণ করেছেন বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে শাহিনুল ইসলাম বলেন, ‘একজন জ্যেষ্ঠ চিকিৎসকের নির্দেশে ক্যামেরা খুলে রাখা হয়েছে। অভিযোগগুলো সঠিক নয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ